রবি. সেপ্টে. 25th, 2022

ইবতেদায়ি পরীক্ষা: জলঢাকায় ১০ মাদ্রাসার ১১৮ পরীক্ষার্থীর ৮০ জনই ভুয়া!

স্টাফ রির্পোটার:
নীলফামারীর জলঢাকায় একটি কেন্দ্র থেকে চলতি প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় ইবতেদায়ি শাখায় ১০ মাদ্রাসার অংশগ্রহণকারী ৮০ জন ভুয়া পরীক্ষার্থীকে আটক করে কেন্দ্র কর্তৃপক্ষ।

পরে তাদের প্রত্যেকের প্রবেশপত্র জমা নিয়ে ভুয়া পরীক্ষায় অংশগ্রহণের অভিযোগ এনে তাদেরকে বহিষ্কার করা হয়। মঙ্গলবার চিড়াভিজা গোলনা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে আরবি পরীক্ষা চলাকালে এ ঘটনা ঘটে। বহিষ্কৃতরা সবাই গোলনা ইউনিয়নের বিভিন্ন মাদ্রাসার হয়ে পরীক্ষায় অংশগ্রহণ করছিল।

কেন্দ্র সচিব ও চিড়াভিজা গোলনা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু জায়েদ আল নওরোজি বলেন, ‘অভিযোগের প্রেক্ষিতে সহকারী শিক্ষা কর্মকর্তা হারুন-অর রশিদকে সঙ্গে নিয়ে যাচাই করলে দেখা যায় যে, অংশগ্রহণকারী মাদ্রাসার পরীক্ষার্থীরা বিভিন্ন মাদ্রাসা ও স্কুলের ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণিতে অধ্যয়নরত। পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে অভিযোগের সত্যতা মিলে এবং তাৎক্ষণিক উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজাউদ্দৌলার উপস্থিতিতে তাদের প্রত্যেকের নিকট হতে প্রবেশ পত্র জমা নেয়া হয়।

কেন্দ্র সচিব আরও বলেন, এ কেন্দ্রে ১০টি মাদ্রাসার ১১৮ জন শিক্ষার্থী ইবতেদায়ি শাখায় অংশগ্রহণ করছে। এর মধ্যে ৮০ জনই ভুয়া প্রমাণিত হল।

এ বিষয়ে ওই কেন্দ্রে দায়িত্বরত সহকারী শিক্ষা কর্মকর্তা হারুন-অর রশিদ বলেন, ‘বিধি মোতাবেক অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজাউদ্দৌলা বলেন, ‘অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীরা চলতি প্রাথমিক সমাপনী পরীক্ষায় আর অংশগ্রহণ করতে পারবে না এবং ওই প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।’

উল্লেখ্য, চলতি পিইসি পরীক্ষায় উত্তর দেশীবাই নিম্ন মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে থেকে ৮ জনকে একই অভিযোগে বহিষ্কার করা হয়েছিল।