বৃহস্পতি. এপ্রিল 18th, 2024

কাউনিয়ায় নানা আয়োজনে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক :
স্মাট লাইভস্টক স্মাট বাংলাদেশ প্রতিপাদ্যকে সামনে রেখে রংপুরের কাউনিয়ায় উপজেলায় প্রাণীসম্পদ প্রদর্শনী ২০২৩ এর সমাপণী ও পুরুস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

গত(২৫ ফেব্রুয়ারী)শনিবার দিনব্যাপী উপজেলা প্রাণীসম্পদ অধিদপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের কর্তৃক প্রাণীসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প(এলডিডিপি)সহযোগীতায় প্রাণীসম্পদ দপ্তর চত্বরে প্রাণীসম্পদ প্রদর্শনী ২০২৩ এর সমাপণী ও পুরুস্কার বিতরণ অনুষ্ঠান ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার ও প্রাণীসম্পদ প্রদর্শনী বাস্তবায়ন কমিটির সভাপতি মনোনীতা দাস এর সভাপতিত্বে ও উপজেলা ভেটেনারি সার্জন ডা: মোহাম্মদ শাকিল আহমেদ এর স ালনায় স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা সিি তা রহমান।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, টেপামধুপুর ইউপি চেয়ারম্যান রাশেদুল ইসলাম, থানা অফিসার ইনচার্জ মোন্তাছের বিল্লাহ, পল্লী বিদ্যুৎ এর ডিজিএম জুবায়ের আলী বসুনিয়া, খামারী জুলফিকার হায়দার প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, খামারীসহ অন্যান্য অতিথিবৃন্দ। আলোচনা সভার পূর্বে বিভিন্ন স্টল পরিদর্শন করেন অতিথিবৃন্দ।

অনুষ্ঠানে বক্তরা বলেন, প্রাণীসম্পদ ডেইরী উন্নয়ন প্রকল্পের সামগ্রিক লক্ষ প্রাণীসম্পদের উৎপাদন বৃদ্ধি, দুগ্ধজাত পণ্যের বাজার সৃষ্টি, জনসাধারণকে উন্নত জাতের গবাদিপশু ও হাঁসমুরগী প্রদর্শনে উদ্বদ্ধ করা, বিজ্ঞান ভিক্তিক লালন পালন কৌশল অবহিত করা, উন্নত জাতের পশু পাখি পালনের আধুনিক ব্যবস্থাপনা বিষয়ে পরামর্শ ও প্রশিক্ষণ প্রদান করাসহ পশু পালনের নানা বিষয় সর্ম্পকে সবার মাঝে সচেতনতা গড়ে তোলার আহবান জানান বক্তরা।

প্রদর্শনী খামারীদের স্টল ঘুরে দেখা যায়, উপজেলার বিভিন্ন এলাকা থেকে আসা খামারিদের স্টলে তাদের পালিত উন্নতজাতের গাভী, ছাগল, ভেড়া, ঘোড়া, খরগোস, বিড়ালসহ বিভিন্ন প্রজাতীর পশু-পাখি প্রদর্শন করেন। এসব স্টলে বিভিন্ন জাতের পশুপাখি প্রদর্শনী হওয়ায় স্মাট লাইভস্টক স্মাট বাংলাদেশ গড়ার সবকারের যে লক্ষ তা দ্রত বাস্তবায়িত হবে বলে জানান খামারীসহ দর্শনার্থীরা।

আলোচনা শেষে অংশগ্রহণকারী স্টলের মধ্যে উদ্ভাবনী শ্রেষ্ঠদের মধ্যে ১ম, ২য় ও ৩য় ক্যাটাগরিতে পুরুস্কার প্রদান করা হয়।