বুধ. এপ্রিল 24th, 2024

কাউনিয়ায় পাট উৎপাদনকারী চাষীদের প্রশিক্ষণ

আতিকুল ইসলাম, স্টাফ রিপোর্টার:

“সোনালী আঁশের সোনার দেশ পরিবেশ বান্ধব বাংলাদেশ” “পাট শিল্পে অবদান স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রংপুরের কাউনিয়া উপজেলায় দিনব্যাপী পাট ও পাটবীজ উৎপাদনকারী চাষীদের প্রশিক্ষণ প্রদান করা হয়।

গত(৩১অক্টোবর) মঙ্গলবার উপজেলা প্রশাসন ও পাট অধিদপ্তরের আয়োজনে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনে পাট অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন উন্নত প্রযুক্তিনির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের আওতায় নির্বাচিত পাট চাষীদের এ প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণে ভাচুয়ালি বক্তব্য রাখেন পরিচালক ও ডিপিডি(উপসচিব) সৈয়দ ফারুক আহম্মেদ।

এসময় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মহিদুল হক, রংপুর অঞ্চলের সহকারী পরিচালক কৃষিবিদ সোলায়মান আলী, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহানাজ পারভীন, জেলা পাট উন্নয়ন কর্মকর্তা এ.কে.এম মাহাবুব আলম বিশ্বাস, উপসহকারী পাট উন্নয়ন কর্মকর্তা শাহ মোঃ তারিকুল ইসলামসহ অন্যান্য অতিথিবৃন্দ।

প্রশিক্ষণে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে পাট ও পাটবীজ উৎপাদন, পাট পচঁন, পাটবীজ সংরক্ষণ ও পরিবেশবান্ধব পাট জাতীয় পণ্যের ব্যবহার বাড়ানোসহ বিভিন্ন কলাকৌশল নিয়ে আলোচনা করা হয়। প্রশিক্ষণে পাট ও পাটবীজ উৎপাদনকারী চাষীদের মাঝে পাটের তৈরী ব্যাগসহ অন্যান্য সামগ্রী বিতরন করা হয়।