মঙ্গল. জুন 25th, 2024

কাউনিয়ায় সুবিধা বঞ্চিত মৎস্যজীবিদের মৌন প্রতিবাদ ও বিক্ষোভ

স্টাফ রিপোর্টার:

রংপুরের কাউনিয়ায় সরকারি বিল ইজারা নিয়ে প্রকৃত মৎস্যজীবীদের সুবিধা বঞ্চিত করায় সমিতির নিবন্ধন বাতিলের দাবিতে মৌন প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ করেছে সুবিধা বঞ্চিত মৎস্যজীবিরা।

আজ(০৯ফেব্রুয়ারী)বৃহস্পতিবার দুপুরে সুবিধা বঞ্চিত মৎস্যজীবীর ব্যানারে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন পালিত হয়। বিক্ষোভ শেষে উপজেলা প্রশাসনের কার্যালয়ের সামনে মানববন্ধন করে সুবিধা বঞ্চিতরা। এসময় বক্তব্য রাখেন সারাই ইউপির সাবেক সদস্য আফছার আলী, মৎস্যজীবী আমির হামজা, আলেফ উদ্দিন, শাবানি বেগম, শরিফুল ইসলাম, জসিম উদ্দিন, নুরুল হক প্রমুখ।

বক্তারা অভিযোগ করে বলেন, স্থানীয় মাদ্রাসা শিক্ষক বেলাল আহমেদ ও কতিপয় লোকজন মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে এবং মৎস্যজীবীদের নাম দিয়ে মাছহাড়ী নেপতিডাঙ্গা ও হুকুডাঙ্গাপাড় মৎস্যজীবী সমবায় সমিতির কমিটি গঠন করে বিগত নয় বছর ধরে সরকারি দুইটি বিল ইজারা নেয়। দীর্ঘদিন যাবৎ মৎস্যজীবীদের বাদ দিয়ে মাদ্রাসার শিক্ষক বেলাল আহমেদ নিজেই মাছ চাষ করে আসছেন। এতে প্রকৃত মৎস্যজীবীরা সুবিধা বঞ্চিত হচ্ছে। বক্তারা বলেন, বেআইনি ভাবে কার্যক্রম পরিচালনায় উপজেলা মৎস্য অফিসের কতিপয় কর্মকর্তা জড়িত। সুবিধা বঞ্চিত মৎস্যজীবীরা বেআইনি কার্যক্রমে পরিচালিত ওই সমবায় সমিতির নিবন্ধন বাতিলের দাবি জানান।

এ বিষয়ে বেলাল আহমেদের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি। উপজেলা মৎস্য কর্মকর্তা ফারজানা আক্তার বলেন, ওই মৎস্যজীবী সমবায় সমিতির বেআইনি কার্যক্রম পরিচালনায় আমাদের কোন সম্পৃক্ততা নাই। উপজেলা নির্বাহী স্যারের নির্দেশনায় বিল ইজারা অনলাইন করতে মৎস্যজীবী সমিতিকে সহযোগিতা করা হয়। তবে ওই সমিতির সদস্যদের মধ্যে বিরোধ থাকায় তারা বিভিন্ন অভিযোগ করেছেন।