রবি. জানু. 29th, 2023

কাউনিয়ায় স্বাস্থ্যসম্মত মাংস প্রক্রিয়াকরণে মাংস ব্যবসায়ীদের তিনব্যাপী প্রশিক্ষণ প্রদান

নিজস্ব প্রতিবেদক,

রংপুরের কাউনিয়া উপজেলায় স্বাস্থ্যসম্মত উপায়ে মাংস প্রক্রিয়াকরণ ও সংরক্ষণে মাংস ব্যবসায়ীদের নিয়ে তিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়।

আজ(২৫আগস্ট)বুধবার উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল এর আয়োজনে জনস্বাস্থ্য সুরক্ষায় ভেটেরিনারি পাবলিক হেলথ্‌ সার্ভিস জোরদারকরণ প্রকল্পের আওতায় কসাইখানার সুষ্ঠু ব্যবস্থাপনা এবং স্বাস্থ্যসম্মত উপায়ে মাংস প্রক্রিয়াকরণ ও সংরক্ষণের উপর মাংস ব্যবসায়ীদের নিয়ে তিনব্যাপী প্রশিক্ষণ বীর মুক্তিযোদ্ধা টিপু মুন্‌শি অডিটরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার মোছা. তাহ্‌মিনা তারিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, রংপুর বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের পরিচালক ডাঃ ইসমাইল হোসেন। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, জেলা প্রাণিসম্পদ কর্মকতার্ ডাঃ সিরাজুল হক, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মনোজিৎ কুমার সরকার, ভেটেরিনারি সার্জন ডাঃ মো. শাকিল আহম্মেদ, এলইও ডাঃ আহসান হাবিব, স্যানিটারী ইন্সপেক্টর মো. আবু সাইদ, ফিল্ড ফেসিলেটেটর মো. মোস্তাক আহম্মেদ লাকু প্রমূখ। এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলার সকল মাংস ব্যবসায়ী ও সুধীবৃন্দ।

প্রশিক্ষণে রেজিস্ট্রেশন ও নিরাপদ মাংস প্রস্তুতির গুরুত্ব, নিরাপদ মাংস প্রস্তুতিতে ভোক্তা অধিকার আইন, নিরাপদ খাদ্য আইন বনাম নিরাপদ মাংস প্রস্তুতকরণ, পশু জবাই ও মাংসের মান নিয়ত্রণ আইন মেনে চলার গুরুত্ব এবং শাস্তির বিধান, পশু জবাই ও মাংসের মান নিয়ত্রণ আইন, পশু জবাই পদ্ধতি, জবাইখানা এবং মাংস বিক্রয় স্থানে ব্যবস্থাপনা, নিরাপদ মাংস প্রস্তুতি, মাংস বাহিত জুনোটিক রোগ সমূহ এবং এদের থেকে পরিত্রাণের উপায় নিয়ে আলোচনা করা হয়।