বৃহস্পতি. এপ্রিল 18th, 2024

কাউনিয়া উপজেলা প্রশাসন আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন

স্টাফ রিপোর্টার:
বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে স্মরণীয় দিন হিসেবে রংপুরের কাউনিয়ায় নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ জাতীয় দিবস ২০২৪ উদযাপন করেছে উপজেলা প্রশাসন ।

আজ বৃহস্পতিবার (০৭ মার্চ) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে একটি র‌্যালি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মূর্যালে ফুলেল শ্রদ্ধা নিবেদন ও দোয়া করা হয়।


পরে বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি অডিটোরিয়াম হলরুমে বঙ্গবন্ধুর দেওয়া ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের ভিডিও প্রদর্শণ শেষে উপজেলা নির্বাহী অফিসার মো. মহিদুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন- জেলা আওয়ামীলীগের সদস্য বীর মুক্তিযোদ্ধা কোম্পানী কমান্ডার সরদার আব্দুল হাকিম, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আঙ্গুরা বেগম, উপজেলা কৃষি অফিসার শাহানাজ পারভীন , উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আব্দুল জলিলসহ অন্যান্য অতিথিবৃন্দ। এছাড়াও উপস্থিত ছিলেন সরকারি বে-সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ ।


আলোচনা সভায় বাংলাদেশের স্বাধীনতায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের ভূমিকা, অবদান, গুারুত্ব ও তাৎপর্য তুলেধরে বক্তরা বলেন, জাতির পিতার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের বিশ্ব স্বীকৃতি বাঙালি জাতির জন্য সম্মান ও গৌরবের। বাঙ্গালি জাতির স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অনন্য দিন। ১৯৭১ সালের এই দিনে ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমান সোহারাওয়ার্দী উদ্যান) বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ডাক দেন । একটি ভাষণ কীভাবে সমগ্র জাতিকে জাগিয়ে তুলতে পারে, স্বাধীনতার জন্য মুক্তিযুদ্ধে অংশগ্রহণে উদ্বুদ্ধ করতে পারে, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ তার অনন্য উদাহরণ।


আলোচনা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরুস্কার বিতরণ এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।