মঙ্গল. অক্টো. 26th, 2021

কাউনিয়ায় খড়া ও চৈত্রের তাপদাহে পুড়ে যাচ্ছে পাট ক্ষেত


স্টাফ রিপোর্টার,কাউনিয়া ঃ
রংপুরের কাউনিয়া উপজেলায় গত কয়েকদিনের টানা খড়া ও চৈত্রের তাপ দাহে চলতি মৌসুমে চাষাবাদ করা পাট ক্ষেতে চারা গজিয়ে ওঠার পর পর পানির অভাবে পুড়ে যাচ্ছে।

সরেজমিনে বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে সেচ দেওয়ার জন্য আগাম প্রস্তুুতি নেয়া কিছু চাষী জমিতে পানি দিয়ে ক্ষেত রক্ষার প্রান্তকর চেষ্টা চালাচ্ছে। অপর দিকে চৈত্রের তাপদাহে জমির রস না থাকায় পাটের চারা গজিয়ে না ওঠায় চাষিরা পানি দিয়ে চারা গজানোর ব্যাবস্থা করে চলেছেন। কোন কোন কৃষক চারা না গজানোর কারন হিসেবে ভারতীয় নি¤œ মানের পাট বীজ কে দায়ি করছেন। পাট সম্প্রসারন দপ্তরের যথাযথ তদারকির অভাবে উপজেলার বিভিন্ন হাট বাজারে ভারতীয় নি¤œ মানের পাট বীজ দেদারছে বিক্রি হচ্ছে।

নাজিরদহ গ্রামের পাট চাষি আজার আলি জানান গত কয়েকদিন ধরে খড়া ও চৈত্রের কাঠফাটা রোদে পাট ক্ষেত শুকিয়ে চারা গাছ মড়ে যাচ্ছে, কোন উপায় নাদেখে প্লাসটিকের পাইপ দিয়ে জমিতে পানি দিয়ে ক্ষেত রক্ষার চেষ্টা চালাচ্ছেন। বিশেষ করে তিস্তা নদী বেষ্টিত চরাঞ্চলের গ্রাম গুলোতে পানির স্তর নিচে নেমে যাওয়া জমির রস শুকিয়ে যাওয়ায় এমন পরিস্থিতির সুষ্টি হয়েছে।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানাগেছে চলতি মৌসুমে এ উপজেলায় ১হাজার ২শ হেক্টর জমিতে তোষা পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সাইফুল আলম জানান, কেবল পাট চাষের মৌসুম শুরু হয়েছে, চাষিদের সঠিক পরামর্শ প্রদান করা হচ্ছে। সেই সাথে জমিতে সেচ দেয়ার পাইপ কেউ চাইলে তা সরবরাহ করা হচ্ছে।