সোম. জানু. 30th, 2023

কাউনিয়ায় পাটবীজ উৎপাদনকারী চাষীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত

কাউনিয়া(রংপুর)প্রতিনিধি :

বাংলার পাট বিশ্বমাত সোনালী আঁশের সোনার দেশ পরিবেশবান্ধব বাংলাদেশ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রংপুরের কাউনিয়া উপজেলায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনে আধুনিক পদ্ধতিতে পাটবীজ উৎপাদনকারী চাষিদের প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

গত(৩১মার্চ)বৃহস্পতিবার দিনব্যাপী উপজেলা প্রশাসন ও পাট অধিদপ্তরের আয়োজনে পাট অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন “উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের আওতায় বীর মুক্তিযোদ্ধা টিপু মুন্শি অডিটোরিয়াম হলরুমে উন্নত প্রযুক্তি নির্ভর পাট উৎপাদনে দিন ব্যাপী উপজেলার পাটবীজ উৎপাদনকারী নির্বাচিত চাষিদের এ প্রশিক্ষণ দেওয়া হয়।

প্রশিক্ষণে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিনা তারিন, রংপুর জেলার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা বিজেআরআই আবুল ফজল মোল্লা, সহকারী পরিচালক সোলায়মান আলী, রংপুর পাট অধিদপ্তরের সহকারী পরিচালক কৃষিবিদ মো: সোলায়মান আলী, উপজেলা কৃষি কর্মকর্তা মোছা: শাহানাজ পারভীন, জেলা পাট উন্নয়ন কর্মকর্তা একেএম মাহাবুব আলম বিশ্বাস, উপ-সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা মো: মনিরুজ্জামানসহ অন্যান্য অতিথিবৃন্দ।

প্রশিক্ষণে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে পাট ও পাটবীজ উৎপাদন, পাট পচঁন, পাটবীজ সংরক্ষণ ও পরিবেশবান্ধব পাট জাতীয় পণ্যের ব্যবহার বাড়ানোসহ বিভিন্ন কলাকৌশল নিয়ে আলোচনা করা হয়। প্রশিক্ষণ শেষে পাটবীজ চাষীদের মাঝে পাটের তৈরী ব্যাগসহ অন্যান্য সামগ্রী বিতরন করা হয়।