রবি. সেপ্টে. 25th, 2022

কাউনিয়ায় যথাযথ মর্যাদায় মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক:

ভাষার জন্য যারা দিয়েছেন প্রাণ, যাদের বুকের তাজা রক্ত রাঙিয়েছিল রাজপথ- সেই সব ভাষা শহীদকে বিন¤্র শ্রদ্ধায় স্মরণ করেছে জাতি। বাঙালি জাতির জন্য এ দিবসটি চরম শোক ও বেদনার হলেও মায়ের ভাষা ‘বাংলা’র অধিকার আদায়ের জন্য সর্বোচ্চ ত্যাগের মহিমায় উদ্ভাসিত। ভাষাশহীদদের স্মরণে দিবসটি ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়।

রংপুরের কাউনিয়া উপজেলা পরিষদ ও প্রশাসনের আয়োজনে রাত ১২টা ১ মিনিটে স্থানীয় কাউনিয়া মোফাজ্জল হোসেন সরকারি মডেল উচ্চ বিদ্যালয়স্থ কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা নির্বাহী অফিসার উলফৎ আরা বেগম এর নেতৃত্বে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শহীদ মিনারে যথাযোগ্য মর্যাদায় পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় পুষ্পস্তবক অর্পণ কার্যক্রম। একে একে পরিষদের চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম মায়ার নেতৃত্বে উপজেলা পরিষদ, থানা পুলিশ, বীর মুক্তিযোদ্ধা এবং বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান, সাংবাদিকসহ অনেকে পুষ্পস্তবক অর্পণ করেন। শহীদদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসার নিদর্শনস্বরূপ ফুলে ফুলে ভরে ওঠে শহীদ মিনার প্রাঙ্গণ। পরে ভাষা শহীদের আত্মার মাগফেরাত, দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে নিরবতা এবং দোয়া করা হয়।

দিবসের দ্বিতীয় প্রহরে সকালে একটি প্রভাত ফেরীর র্যা লি উপজেলা চত্বর থেকে গুরুত্বপুর্ণ রাস্তা ঘুরে শহীদ মিনার প্রাঙ্গণে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ উলফৎ আরা বেগম’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিজুল ইসলাম, উপজেলা আ.লীগের সাবেক যুগ্ন সম্পাদক প্রভাষক আব্দুল জলিল, সাবেক সাংগঠনিক সম্পাদক প্রভাষক শফিকুল ইসলাম, ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক দিলদার আলী, উপজেলা যুব মহিলা লীগের সভানেত্রী হাসনা পারভীন মুক্তি, উপজেলা ছাত্রলীগের সিঃ সহ-সভাপতি জামিল হোসাইন প্রমূখ। এ ছাড়াও উপস্থিত বিভিন্ন দপ্তরের কর্মকর্তা শিক্ষক-শিক্ষার্থীসহ এলাকার সূধীবৃন্দ উপস্থিত ছিলেন। শেষে পুরুস্কার বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সমাপ্তি ঘটে।

দ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সমাপ্তি ঘটে।