শনি. সেপ্টে. 24th, 2022

কাউনিয়ায় রটন্তী কালিকা পুজা ও দীপাবলী উৎসব

নিজস্ব প্রতিনিধি:
হিন্দু সম্প্রদায়ের বৃহত্তম এই ধর্মীয় উৎসবটি কালিকা পূজা নামেও পরিচিত। একইসঙ্গে উদ্যাপিত হয় দীপবলী উৎসব। দুষ্টের দমন ও শিষ্টের লালনের মাধ্যমে ভক্তের জীবনে কল্যাণের অঙ্গীকার নিয়ে পৃথিবীতে আগমন ঘটে দেবী কালীর। হিন্দু ধর্মাবলম্বীদের কাছে কালিকা পূজা শান্তি, সংহতি ও সংগগ্রমের প্রতীক।

এ উপলক্ষে রংপুরের কাউনিয়া উপজেলার বাহাগিলি(সিংহেরকুড়া)শ্রী শ্রী কালী ও হিন্দু সম্প্রদায়ের উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীয্যের মধ্য দিয়ে কালিকা পূজা উদযাপন করে। পূজা মন্ডপে দীপাবলি উৎসব ও প্রসাদ বিতরণসহ নানা আয়োজন হয় এ পূজায় মন্দির প্রাঙ্গণে দূরদূরান্ত থেকে ভক্তদের পদচারনায় উৎসব মূখর পরিবেশে অনুষ্ঠিত হয়।

পুরোহিত অমৃত চট্রপধ্যায় তিনি জানান, যিনি কালী তিনিই মা। যিনি সৃষ্টি, স্থিতি ও প্রলয় এ তিন গুলে কালিকা শক্তি রুপে ভক্তের সুপ্ত হয়ে নিত্য আছেন। তিনি আছেন এ ধরাতে শান্তি প্রতিষ্ঠায়। তাই আমরা আত্মহারা হয়ে ভক্তের হ্নদয়ে মাতৃভক্তির প্রেমানন্দ প্রফুটিত করতে ও অন্তর জননী মাকে অন্তরে বিকশিত করতে তার চরনমূলে বিল্বপত্র চন্দন যুক্ত প্রেম পুস্পাঞ্জলী আর্ঘ্য আত্ম নিবেদন করত: দেশবাসী ও বিশ্বশান্তি কল্পে মাতৃ আরাধনায় রত।

মন্দির কমিটির সভাপতি উজ্জ্বল রায় বলেন হিন্দু সম্প্রদায়ের উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীয্যের মধ্য দিয়ে এবারের কালিকা দেবীর পূজায় দীপাবলীসহ সবার মাঝে প্রসাদ বিতরণ সহ নানা আয়োজন হয় এ পূজায়।