রবি. জানু. 29th, 2023

কাউনিয়ায় রেলব্রীজের পাশে দৃষ্টিনন্দন চেয়ারম্যান সেতু

কাউনিয়া প্রতিনিধি,
রংপুরের কাউনিয়ায় শহীদবাগ ইউনিয়নের বল্লভবিষু গ্রামে হাজার হাজার মানুষের চলাচলের সুবিধার্থে রেলওয়ে ব্রীজের পাশে তিস্তা নদীর শাখা মানাস নদী উপরদৃষ্টিনন্দন কাঠের সেতু নির্মাণ করেছেন শহীদবাগ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এম এ হান্নান।
দীর্ঘ দিন এই নদী পারা পারের জন্য কয়েক গ্রামের স্কুল কলেজ ও মাদ্রাসাগামী শিক্ষার্থীসহ সাধারণ মানুষদের শহীদবাগ ইউনিয়ন পরিষদসহ হাট বাজার ও বিভিন্ন জায়গায় যেতে প্রায় তিন কিলোমিটার ঘুরো বিকল্প পথ দিয়ে চলাচল করতে হতো। কিন্তু এখন আর সেইদিন নেই।

সাব্দী গ্রামের শরিফুল ইসলাম জানান, এলাকায় রেলওয়ে ব্রীজের পাশে একটি সেতুর অভাবে সাধু ও বল্লভবিষু গ্রামের অন্তত কয়েক হাজার মানুষ বেলীব্রিজ বা গুলশান মোড় বাজার ঘুরে শহীদবাগ হাটে যেতে হয়। কিন্তু এই সেতু নির্মাণের ফলে তাদের দীর্ঘ দিনের কষ্ট লাঘব হল।

খোর্দ্দভুতছাড়া গ্রামের মতিয়ার রহমান মাষ্টার, কয়েক গ্রামের স্কুল কলেজ ও মাদ্রাসাগামী শিক্ষার্থীদের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যেতে যে দূর্ভোগ পোহাতে হতো, এই দৃষ্টিনন্দন কাঠের সেতু নির্মাণের ফলে একদিকে যেমন সময় কমলো তেমনি রাস্তাও কমলো কয়েক কিলোমিটার।

সাধু গ্রামের ফেরদৌস আলম বলেন, এলাকার মানুষেরা বিগত দিনে রেলওয়ে ব্রীজের পাশে বাঁশের সাকো নির্মাণের উদ্যোগ নিলেও তা বাস্তবায়ন করতে পারে নাই। কিন্তু এলাকার মানুষের দুর্ভোগের কথা ভেবে কাঠের সেতুটি নির্মাণ করেন পরপর তিন বারের নিবাচিত সুযোগ্য চেয়ারম্যান এম এ হান্নান চাচা। তাই গ্রামের মানুষ কৃতজ্ঞতা স্বরুপ সেতুটির নাম দিয়েছে চেয়ারম্যান সেতু।

এব্যাপারে শহীদবাগ ইউপি চেয়াম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ¦ এম এ হান্নান বাংলার চিত্রকে জানান, এলাকার মানুষের দীর্ঘদিনের চাওয়া ছিল বিকল্প পথ হিসাবে নেতুটি নির্মাণের। তাই তাদের দুর্ভোগের কথা ভেবে এই সেতু নির্মাণের উদ্যোগ গ্রহন করি। পরবর্তীতে লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট-৩(এলজিএসপি-৩)এর আওতায় ৪০মিটার দৈর্ঘ্য কাঠের সেতুটি নির্মাণ করা হয়েছে। তিনি আরো বলেন, সেতুটির সৌন্দর্য্য বর্ধনে আগামীতে বসার জন্য বে সহ নানা পরিকল্পনা রয়েছে।