রবি. সেপ্টে. 25th, 2022

কাউনিয়ায় শুরু হল তিন দিন ব্যাপি ফলদ বৃক্ষ মেলা

নিজেস্ব প্রতিনিধি ঃ ‘পরিকল্পিত ফল চাষ যোগাবে পুষ্টি সম্মত খাবার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে রংপুরের কাউনিয়া উপজেলা চত্বরে তিনদিন ব্যাপি ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন করা হয়েছে। মেলা উদ্বোধন শেষে অতিথিবৃন্দ মেলার বিভিন্ন ষ্টল পরিদর্শন করেন।
রোববার বিকালে উপজেলা কৃষি অফিসের আয়োজনে ফলদ বৃক্ষ মেলা/১৯ উদ্বোধন শেষে বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি অডিটরিয়াম হল রুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ উলফৎ আরা বেগম এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল আলম। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ আনোয়ারুল ইসলাম মায়া।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মনোজিৎ কুমার সরকার, প্রেসক্লাব সভাপতি সহকারী অধ্যাপক মোস্তাক আহমেদ, প্রত্যাশার আলো পত্রিকার সম্পাদক সারওয়ার আলম মুকুল, উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফজলুল হক, নার্সারী মালিক চৈতন্য রায় প্রমূখ। এ ছাড়াও উপস্থিত ছিলেন উপজেলার কৃষক, স্থানীয় নার্সারী মালিক সাংবাদিকসহ এলাকার সুধীবৃন্দ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, গাছ মানুষের পরম বন্ধু। গাছপালা থেকে মানুষ অক্সিজেন গ্রহণ করে বেঁচে থাকে। শুধু অক্সিজেন নয় প্রয়োজনীয় জ্বালানি, ঘর করার কাঠ এবং ফলমূল আমরা গাছ থেকে পেয়ে থাকি। বৃক্ষরোপণের উপকারিতা ব্যাপক। গাছ গরমের উষ্ণতা থেকে পরিবেশকে শীতল রাখে। গাছপালা থাকার কারণে দেশে বৃষ্টিপাত হয়। আমাদের দেশের অনেক কৃষক তাদের পতিত জমি খালি না রেখে তাতে নার্সারি করে লাখ লাখ টাকা আয় করছে।
আমরা প্রায়ই একটা কথা শুনে আসছি ‘গাছ লাগান পরিবেশ বাঁচান’। এর অর্থ হচ্ছে পরিবেশ বাঁচাতে হলে বেশি বেশি গাছ লাগাতে হবে। গাছের সঠিক পরিচর্যা করতে হবে। তারা আরো বলেন নিজের সন্তানকে যেভাবে লালন পালন করা হয় ঠিক তেমনিভাবে একটা গাছকে পরিচর্যা করা উচিত। তাছাড়া আমাদের অস্তিত্ব রক্ষার জন্য অতি প্রয়োজনীয় অক্সিকেজন বৃক্ষ থেকেই পাওয়া যায়। তাই পরিবেশ বাঁচাতে সবাইকে বেশি বেশি গাছ ও ফলদ গাছ লাগার আহব্বান জানান। আলোচনা শেষে ফলের চারা বিতারণ করা হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।