শনি. সেপ্টে. 24th, 2022

কাউনিয়ায় সরাসরি কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ চলছে

নিজেস্ব প্রতিবেদক:
লোকসানের হাত থেকে কৃষককে রক্ষায় রংপুরের কাউনিয়া উপজেলায় ধান ক্রয়ের কার্যক্রম জোরদার করছে খাদ্য বিভাগ
গত(৩০ মে) উপজেলা খাদ্য গুদাম চত্বরে উপজেলা নির্বাহী অফিসার মোছা. উলফৎ আরা এ ক্রয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। আনুষ্ঠানিক উদ্বোধনের পর থেকে উপজেলার বিভিন্ন গ্রাম থেকে কৃষকরা ধানের নমুনা নিয়ে খাদ্য গুদামে আসছেন।
উপজেলা খাদ্য বিভাগ সুত্রে জানা গেছে, ধান সংগ্রহে লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৩৩ টন। কৃষকদের কাছ থেকে সরাসরি প্রতি কেজি ২৬ টাকা দরে ধান সংগ্রহ করছে উপজেলা খাদ্য বিভাগ। এর আগে উপজেলা ব্যাপি কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনার আহবান করা হয়। উদ্বোধনের পর থেকেই উপজেলার বিভিন্ন গ্রাম থেকে কৃষকরা ধানের নমুনা নিয়ে খাদ্য গুদামে আসছেন এবং সব কিছু ঠিকঠাক থাকলে ধান সংগ্রহ হচ্ছে।

কৃষকরা জানান সরকার উচ্চ মূল্যে ধান ক্রয় করায় কৃষকরা সন্তোষ প্রকাশ করেন। কিন্তু ধান ক্রয়ের পরিমাণ কম হওয়ায় সরকারের কাছে আগামীতে ধান ক্রয়ের পরিমাণ বাড়ানোর দাবি জানান।
ভারপ্রাপ্ত খাদ্য গুদাম কর্মকর্তা শামীমা নাছরীন জানান, চলতি মওসুমে সরকারি নিয়ম নীতি অনুস্মরণ করেই কৃষকদের কাছ থেকে সরাসরি ধান সংগ্রহ চলছে। যা আগামী ৩১শে আগষ্ঠ পযর্ন্ত কৃষকদের নিকট থেকে ধান ক্রয় করা হবে মর্মে জানিয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল আলম জানান, কৃষি বান্ধব বর্তমান সরকার বাজার মূল্য বৃদ্ধির জন্য কাউনিয়া উপজেলায় প্রায় ২৩৩ মেঃ টন ধান ক্রয়ের লক্ষে চাহিদা দিয়েছেন। এই লক্ষে কৃষি দপ্তর থেকে ২৮হাজার ২০০জন বোরো চাষিদের তালিকা উপজেলা নির্বাহী অফিসারের নিকট পাঠিয়ে দিয়েছি এবং উপজেলা খাদ্য ক্রয় কমিটি লটারির মাধ্যমে ৭১১ জনকে নির্বাচন করে তাদেরকে জানিয়ে দেয়া হয়েছে। কৃষকরা সেই অনুযায়ী গোডাউনে ধান দিচ্ছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।