শুক্র. এপ্রিল 19th, 2024

কৃষকরা ৪% সুদে ঋণ পাবে: সংসদে এলজিআরডি প্রতিমন্ত্রী

অপ্রধান শস্য উৎপাদনে কৃষকদের চার শতাংশ সুদে ঋণ দেবে সরকার; বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) একটি প্রকল্পের আওতায় এ ঋণ দেওয়া হবে।
বৃহস্পতিবার সংসদে এক প্রশ্নে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এ তথ্য জানান।

সরকারি দলের সংসদ সদস্য ইসরাফিল আলমের প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, “সমবায়ী কৃষকদের সিঙ্গেল ডিজিট সুদ হারে কৃষি ঋণ প্রদানে প্রধানমন্ত্রীর দিক নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে বিআরডিবি কর্তৃক ‘দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে পুষ্টি সমৃদ্ধ উচ্চ মূল্যের অপ্রধান শস্য উৎপাদন ও বাজারজাতকরণ কর্মসূচি’ শীর্ষক প্রকল্প দ্রুত বাস্তবায়ন করা হবে।

“এ প্রকল্পের আওতায় কৃষকরা অপ্রধান শস্য উৎপাদনের লক্ষ্যে চার শতাংশ সুদে ঋণ গ্রহণ করতে পারবে। এছাড়া ‘পল্লী উৎপাদন বৃদ্ধিকল্পে বিআরডিবি’র অদম্য অভিযাত্রা প্রকল্প’ শীর্ষক প্রকল্পের আওতায় আট শতাংশ সুদে সমবায়ী ঋণ প্রদানের প্রস্তাব করা হয়েছে।”

ঢাকার সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে স্বপন ভট্টাচার্য্য জানান, বর্তমানে কৃষক সমবায় সমিতির সংখ্যা ৫৪ হাজার ২০২টি এবং এসব সমিতির সদস্য সংখ্যা ১৭ লাখ ৩০ হাজার ৮৪৩ জন। এসব সমিতির মূলধনের পরিমান ১৭৭ কোটি ৭৫ লাখ টাকা।

চট্টগ্রামের দিদারুল আলমের প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম জানান, ‘সবার জন্য নিরাপদ পানি’- সরকারের এই লক্ষ্য বাস্তবায়নে রাজধানীর সব বস্তিবাসীকের আগামী ডিসেম্বরের মধ্যে বৈধ ও নিরাপদ পানি সরবরাহ ব্যবস্থার আওতায় আনা হবে।

কিশোরগঞ্জের আফজাল হোসেনের প্রশ্নে মন্ত্রী জানান, বর্তমানে ৯৯ শতাংশ জনগণ মৌলিক স্যানিটেশনের অন্তর্ভুক্ত। এ ক্ষেত্রে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ দ্বিতীয় স্থানে রয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।