রবি. জানু. 29th, 2023

নীলফামারীতে কৃষকের মৃত্যু : নেসকো কার্যালয় ঘেরাও

স্টাফ রিপোর্টার নীলফামারী :


নীলফামারীতে নেসকোর উদাসীনতায় ধান ক্ষেতে স্প্রে করতে গিয়ে বিদ্যুতের তারে জড়িয়ে জীবন চাট্রার্জ্জী (৩৮) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার সকাল ৯ টায়।

গ্রামবাসী জানায়, নীলফামারী সদর উপজেলার লক্ষীচাপ ইউনিয়নের নৃসিংহ গ্রামের ব্রাম্মনপাড়ার নরেন্দ্র চ্যার্টাজি ছেলে জীবন চ্যার্টাজি (৩৮) দুই সন্তানের জনক। বাড়ীর পাশে নিজ জমির ধান ক্ষেতে স্প্রে করতে যান। নীলফামারীর নেসকোর উদাসীনতায় বাঁশের খুটির তার ছিড়ে পরে থাকে ধান ক্ষেতে। সেই পরে থাকা তার শরীরে লাগলেই, সে ঘটনাস্থলেই বিদ্যুৎতাড়িত হয়ে মারা যান। সেখানে এক মাস আগেও হেমন্ত নামে আরেক ব্যক্তি বিদ্যুতের তারে জড়িয়ে আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়ে ভালো হয়েছেন। এর এক বছর আগে পার্শ্ববতী দাউদ গ্রামের আরেক ব্যক্তি বিদ্যুতের তারে জড়িয়ে মারা গেছে। ৬ মাস আগে শাহাপাড়ার আজিজুল ইসলামের এক লক্ষ বিশ হাজার টাকা দামের একটি গরু বিদ্যুতের তারে জড়িয়ে মারা যায়। ঘটনাস্থলের স্থানীয় বাসিন্দা নরেশ বাবু, কালিপদ বাবু, সুবাস বাবু অভিযোগ করে বলেন, নীলফামারীর নেসকো নিরবিচ্ছিন্ন বিদ্যুতের তারের বিষয়ে বার বার নির্বাহী প্রকৌশলীকে বললেও কোন লাভ হয়নি। তবুও মৃত্যু থেমে নেই বরং বাড়ছে।

জীবন চ্যার্টাজির মৃত্যুর বিষয়টি মেনে নিতে না পেরে গ্রামবাসি ক্ষিপ্ত হয়ে নেসকো অফিস ঘেরাও করে বিক্ষোভ শুরু করে। আইন শৃঙ্খলা বাহিনী ও স্থানীয় চেয়ারম্যান এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে এবং সুষ্টবিচারের আশ্বাস প্রদান করলে গ্রামবাসি চলে যায়।

নীলফামারীর নেসকোর নির্বাহী প্রকৌশলী নওশাদ আলমের সাথে এ বিষয়ে কথা হলে তিনি জানান, আমি মিটিং এ আছি। কথা বলতে পারবোনা। তিনি বিষয়টি কৌশলে এড়িয়ে যান।

নীলফামারী সদর থানার ওসি আব্দুর রউফ জানান, আমরা ঘটনাটি শুনেছি, অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নিব।