রবি. জানু. 29th, 2023

পুলিশের জন্য কেনা হচ্ছে অত্যাধুনিক রাশিয়ান হেলিকপ্টার

নিউজ ডেস্ক:

পুলিশ বাহিনীর ব্যবহারের জন্য রাশিয়া থেকে দুটি অত্যাধুনিক হেলিকপ্টার কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাব অনুমোদন করা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন।

বৈঠকে বন্ড লাইসেন্সধারী পোশাক রপ্তানিকারকদের ব্যাক টু ব্যাক এলসির আওতায় আনা পণ্য মজুদের মেয়াদ বাড়িয়ে ছয় মাস করার প্রস্তাবও অনুমোদন করা হয়েছে। আগে এ সময়সীমা চার মাস ছিল।

অতিরিক্ত সচিব বলেন, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে বাণিজ্য মন্ত্রণালয়ের একটি এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের একটি প্রস্তাব পাস হয়েছে।

সামসুল আরেফিন জানান, ‘জননিরাপত্তা বিভাগের পুলিশ অধিদপ্তরের অধীন বাংলাদেশ পুলিশের জন্য জিটুজি পদ্ধতিতে রাশিয়ার জেএসসি রাশিয়ান হেলিকপ্টার্স এর কাছ থেকে এমআই১৭১এ২ মডেলের দুটি হেলিকপ্টার কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।’
এদিকে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে রাশিয়া থেকে প্রতিকেজি ৩৫ টাকা ৮০ পয়সা দরে এক লাখ টন গম আমদানির অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান তিনি। সামসুল আরেফিন বলেন, ‘রাশিয়া থেকে এক লাখ টন গম কেনা হবে। প্রতিটন গমের মূল্য দাঁড়াচ্ছে ৪১৯ ডলার, প্রতি ডলারের মূল্য ৮৫ টাকা ৪৫ পয়সা হিসাবে মোট খরচ হবে ৩৫৭ কোটি ৬১ লাখ ৬৫ হাজার টাকা।’