বুধ. এপ্রিল 24th, 2024

প্রতারক দালালদের শাস্তির আওতায় আনতে আইন করা হয়েছে – রংপুরে প্রবাসী কল্যান সচিব

স্টাফ রিপোর্টার রংপুর

রংপুরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মোঃ রুহুল আমিন বলেছেন, দেশে বিদেশগামী কর্মী সংগ্রহ করা হয় দালালদের মাধ্যমে। দালালের খপ্পরে পড়ে অনেকে সর্বশান্ত হয়ে গেছেন। বিগত সময় এসব প্রতারক মিডলম্যানদের জন্য কোন শাস্তির ব্যবস্থা ছিল না। সম্প্রতি এদের শাস্তির আওতায় আনতে আইন করা হয়েছে। আমরা বিদেশগামী ও প্রত্যাগতদের সেবার জন্য ইউনিয়ন পর্যায় পর্যন্ত আমাদের সেবা নিশ্চিতে কাজ শুরু করেছি।

বৃহস্পতিবার (২১ মার্চ) সকালে রংপুর আরডিআরএস বেগম রোকেয়া মিলনায়তনে প্রত্যাগত অভিবাসী কর্মীদের সুরক্ষা কার্যক্রমে অংশীজনদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তবে শেষে সাংবাদিকেেদর সাথে মতবিনিময় কালে তিনি এসব কথা বলেন।

সচিব বলেন, দেশে রিক্রুটিং প্রক্রিয়ার প্রাতিষ্ঠানিক কোন কাঠামো নেই। রিক্রুটিং এজেন্টরা মিডলম্যান বা দালালের মাধ্যমে বিদেশগামী কর্মী সংগ্রহ করে। আমরা চেষ্টা করছি বিদেশে যেতে ইচ্ছুক মানুষেরা যেন সরাসরি রিক্রুটিং এজেন্সি কিংবা নিয়োগকারী কোম্পানী’র সাথে যোগাযোগ করতে পারেন। এছাড়া দেশে দক্ষ জনবলের ডাটাবেজের তালিকা তৈরী করা হচ্ছে। এর মাধ্যমে যারা বিদেশে কর্মী পাঠাতে চায়, তারা সরাসরি সেই ডাটাবেজ থেকে কর্মী সংগ্রহ করতে পারবে।

তিনি আরও বলেন, দক্ষ জনবল বিদেশে পাঠাতে বিনামূল্যে প্রশিক্ষণের ব্যবস্থা করেছে সরকার। এতে করে বিদেশে গিয়ে প্রবাসীরা ভাল বেতন-ভাতায় কাজ করতে পারবে। তাই জেলা-উপজেলা পর্যায়ে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের মাধ্যমে তৃণমূল পর্যায়ে দক্ষ জনবল তৈরী করা হচ্ছে। শিক্ষার্থীরা সাধারণ জ্ঞানের পাশাপাশি যে কোন একটি কারিগরি ট্রেডে প্রশিক্ষিত হয়ে দেশের জনসম্পদে রুপান্তর হবে। প্রত্যেকে আত্মনির্ভরশীল হয়ে উঠবে।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান, রাইসা প্রকল্পের প্রকল্প পরিচালক সুরেন্দ্র নাথ সাহা, সহকারী পরিচালক নাজমুল হক, ইন্টারন্যাশনাল অরগানাইজেশন ফর মাইগ্রেশন-আইওএম-এর সিনিয়র স্পেশালিস্ট নাসরিন জাহান, আইওএমের চীফ অব মিশন আব্দুস সাত্তার ইসোভ, রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার আবু বকর সিদ্দিকী, রংপুর জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান।

আলোচনা সভায় রাইসা প্রকল্পের আওতাধীন রংপুর ওয়েলফেয়ার সেন্টারের মাধ্যমে প্রবাসীর সন্তানদের বৃত্তি প্রদান, প্রতিবন্ধী ভাতা প্রদানসহ বিদেশ প্রত্যাগতদের আয়বর্ধক, ঋণ সুবিধা, আইনগত সুবিধা, কর্মসংস্থানের জন্য বিভিন্ন সরকারী-বেসরকারী দপ্তরের সাথে যোগাযোগ স্থাপনের নানা কার্যক্রম তুলে ধরা হয়।

রংপুর বিভাগীয় কমিশনারের কার্যালয় ও প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের রাইসা প্রকল্পের রংপুর ওয়েলফেয়ার সেন্টারের উদ্যোগে মতবিনিময় সভায় রংপুর, কুড়িগ্রাম ও লালমনিরহাট জেলার বিদেশ প্রত্যাগত কর্মী, সরকারী দপ্তরের কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি ও সাংবাদিকরা অংশ নেন।