রবি. সেপ্টে. 25th, 2022

মালয়েশিয়ার শ্রমবাজার খোলায় অগ্রগতি

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদের সফরে ন্যূনতম অভিবাসন ব্যয়ে মালয়েশিয়ার শ্রমবাজার দ্রুততম সময়ে খোলার বিষয়ে মতৈক্য হয়েছে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

শ্রমবাজার খোলার বিষয়ে বুধবার কুয়ালালামপুরে মালয়েশিয়ায়র মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারানের সঙ্গে ইমরানের বৈঠকের পর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

এতে বলা হয়, “বৈঠকে উভয় দেশের মন্ত্রী  মালয়েশিয়ার বন্ধ শ্রমবাজার দ্রুত সময়ে খোলার বিষয়ে ঐকমত্য পোষণ করেছেন।”

বৈঠকে ন্যূনতম অভিবাসন ব্যয়ে কর্মী পাঠানো, উভয় দেশের রিক্রুটিং এজেন্সিদের সম্পৃক্ততার পরিধি, মেডিকেল পরীক্ষা এবং কর্মীর সামাজিক ও আর্থিক সুরক্ষা এবং ডাটা শেয়ারিং বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়।

বিশেষ করে ন্যূনতম অভিবাসন ব্যয়ে কর্মী পাঠানো এবং কর্মীদের স্বাস্থ্য পরীক্ষার বিড়ম্বনা নিরসনের জন্য বাংলাদেশ থেকে বহির্গমনের আগে একবার স্বাস্থ্য পরীক্ষা করার বিষয়ে উভয় পক্ষ একমত হয়েছে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২৪ ও ২৫ নভেম্বর ঢাকায় জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের পরবর্তী সভা অনুষ্ঠিত হবে। ওই সভার পর বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী পাঠানো পুনরায় শুরু হবে বলে আশা করছে মন্ত্রণালয়।

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলে ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ হাইকমিশনার মহ.  শহীদুল ইসলাম, অতিরিক্ত সচিব আহমেদ মনীরুস সালেহীন, যুগ্মসচিব ফজলুল করীম, ডেপুটি কমিশনার ওয়াহিদা আহমেদ, কাউন্সিলর (শ্রম) মোহাম্মদ জহিরুল ইসলাম এবং বিএমইটির পরিচালক নুরুল ইসলাম।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।