শনি. জানু. 28th, 2023

‘যথেষ্ট হয়েছে, এবার থামো’, রোনালদোকে কাসানো

দীর্ঘদিন পর্তুগালের ভার বলতে গেলে একা টেনে চলা ক্রিস্তিয়ানো রোনালদোই এখন পড়েছেন তোপের মুখে! নেশন্স লিগে স্পেনের বিপক্ষে ম্যাচে ব্যক্তিগত বিবর্ণ পারফরম্যান্সের পর পর্তুগিজ তারকার দিকে ধেয়ে আসছে সমালোচনার তির। ইতালির সাবেক ফরোয়ার্ড আন্তোনিও কাসানো তো বলেই ফেললেন-অবসর নিয়ে নাও!

ব্রাগায় গত মঙ্গলবার রাতে স্পেনের বিপক্ষে ম্যাচে রোনালদো ছিলেন ধারহীন, তার পায়ে ছিল না গতি; নিখুঁত ছিলেন না ফিনিশিংয়ে। গোলের বেশ কয়েকটি সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি কোনোটাই। শেষ মুহূর্তের গোলে হেরে নেশন্স লিগের ফাইনালসে ওঠার আশা শেষ হয়ে যায় পর্তুগালের।

সেই থেকে রোনালদোকে ধুয়ে দিচ্ছেন অনেকে। সমালোচকদের সে মিছিলে যোগ দিয়েছেন রিয়াল মাদ্রিদের সাবেক ফরোয়ার্ড কাসানো।

“ক্রিস্তিয়ানোর মতো খেলোয়াড়ের নিজেকে নিয়ে ভাবতে হবে এবং যদি আপনি নিজের কাজটি আর করতে না পারেন, তাহলে আপনাকে অবশ্যই থামতে হবে।”

“সব খেলাতেই এই নিয়ম। অবসর নাও, যথেষ্ট হয়েছে!”

সেপ্টেম্বরের আন্তর্জাতিক বিরতিতে নেশন্স লিগে আরেকটি ম্যাচ খেলেছে পর্তুগাল। চেক রিপাবলিকের মাঠে সেদিন ৪-০ গোলে তারা জিতলেও রোনালদোর পারফরম্যান্স ছিল হতাশাজনক। ওই ম্যাচেও নিশ্চিত তিনটি সুযোগ নষ্ট করেছিলেন ৩৭ বছর বয়সী ফরোয়ার্ড।  

ম্যানচেস্টার ইউনাইটেডেও রোনালদোর সময়টা যে ভালো যাচ্ছে না, সেটাও মনে করিয়ে দিয়েছেন কাসানো।

“সে সবকিছু জিতেছে, সে একজন ফেনোমেনোন। সে অনেক অর্থ আয় করেছে। তবে এখন সে ম্যানচেস্টার ইউনাইটেডে শুরুর একাদশেও থাকতে পারছে না।”

সময়ের সেরা হওয়ার পথে রোনালদোর এক যুগের বেশি সময়ের প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির সময়টা অবশ্য দারুণ কাটছে। জ্যামাইকার বিপক্ষে সবশেষ প্রীতি ম্যাচে আর্জেন্টিনার ৩-০ ব্যবধানের জয়ে জোড়া গোলে ম্যাচের ভাগ্য গড়ে দেন পিএসজি ফরোয়ার্ড। এর আগে হন্ডুরাসের বিপক্ষেও জোড়া গোল করে ছিলেন ম্যাচের নির্ণায়ক।

কাসানোর দৃষ্টিতে মেসি হচ্ছেন আর্জেন্টিনার কিংবদন্তি দিয়েগো মারাদোনার মতো। আত্মত্যাগের পাল্লায় মেসিকে এগিয়ে রাখার কথাও বলেছেন এই ইতালিয়ান।

“মেসি হলো দিয়েগো মারাদোনার মতো। আত্মত্যাগ নিয়ে কথা বললে আমাদের মনে রাখতে হবে, লিও মাত্র ১৪ বছর বয়সে আর্জেন্টিনা ছেড়েছিল, শারীরিক অনেক সমস্যা পেরিয়ে সে আজকের অবস্থানে এসেছে।”

“সে বার্সেলোনায় একা বছরের পর বছর কাটিয়েছে, এবং এগুলোই হচ্ছে ত্যাগ।”