মঙ্গল. সেপ্টে. 27th, 2022

রংপুরে এসডিজি সম্পর্কিত নীতি ও কর্মসূচি বিষয়ে জেলা পর্যায়ে নেটওয়ার্ক গঠন প্রফেসর শাহ আলম সভাপতি, সারওয়ার সম্পাদক

এম এ হাবিব(তুষার)কাউনিয়া(রংপুর)প্রতিনিধি:

সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) ও অক্সফাম এর অংশীদারিত্বে এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর আর্থিক সহায়তায় পরোক্ষ অংশীদার প্রতিষ্ঠান ‘আরডিআরএস বাংলাদেশ’ বাস্তবায়িত “গণতান্ত্রিক সুশাসনে জনসম্পৃক্ত প্রতিষ্ঠানের অংশগ্রহণ” শীর্ষক প্রকল্পের অধীনে এসডিজি সম্পর্কিত নীতি ও কর্মসূচি বিষয়ে ‘জেলা পর্যায়ে নেটওয়ার্ক গঠন’ বিষয়ক সভা প্রফেসর শাহ আলাম এর সভাপতিত্বে গত মঙ্গলবার রংপুর আরডিআরএস বাংলাদেশ বেগম রোকেয়া অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

সভায় এসডিজি অর্জনে সরকারের সহযোগী শক্তি হিসেবে কাজ করার লক্ষে জেলা পর্যায়ে একটি নেটওয়ার্ক গঠন করা হয়। ১৭ সদস্য (০৯ জন নারী ও ০৮ জন পুরুষ) বিশিষ্ট জেলা পর্যায়ের এই নেটওয়ার্ক এপেক্্র কমিটির সর্বসম্মতিক্রমে সভাপতি হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন কারমাইকেল কলেজের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক মোহাম্মদ শাহ আলম এবং সাধারন সম্পাদক হিসেবে দায়িত্ব পান কাউনিয়ার মাল্টিস্টেকহোল্ডার ফোরাম প্রতিনিধি মোঃ সারোয়ার আলম মুকুল।

এছাড়া সিবিও লীডার, মিডিয়া প্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ কমিটির সাধারন সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন। নেটওয়ার্ক এপেক্্র কমিটির নেতৃবৃন্দরা পরবর্তীতে স্থানীয় পর্যায়ে এসডিজি অর্জনে সরকারের সহযোগী শক্তি হিসেবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। জেলা পর্যায়ের নেটওয়ার্ক কমিটির সভাপতি ও সম্পাদক তাঁদের বক্তব্যে বলেন, এই নেটওয়ার্ক কমিটি এসডিজি অর্জণে বিভিন্ন সমমনা প্রতিষ্ঠানের সাথে সমন্বিতভাবে কাজ করবে এবং সরকারের গৃহিত এসডিজি সম্পর্কিত নীতি ও কর্মসূচি বাস্তবায়নে স্থানীয় পর্যায়ে সহযোগিতা করবে।

অনুষ্ঠানটি পরিচালনায় সহায়তা করেন জনাব মোঃ হাফিজুর রহমান (রাজু), প্রকল্প সমন্বয়কারী, রিকল-২০২১ প্রকল্প, আরডিআরএস বাংলাদেশ, কাউনিয়া, রংপুর। কমিটির অন্যান্য সদস্যরা সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ আকবর হোসেন ও মোছাঃ সেলিনা তালুকদার শিউলি, সহ-সম্পাদক রীতা রানী সরকার ও আহসানুল হক তুহিন, সাংগাঠনিক সম্পাদক হাসনা পারভীন মুক্তি, প্রচার সম্পাদক মোঃ আবু তালেব, কোষাধ্যক্ষ তানজিন সুলতানা শিল্পী, দপ্তর সম্পাদক কফিল উদ্দিন কানন, মহিলা বিষয়ক সম্পাদক মোছাঃ নাজনীন সুলতানা এবং নির্বাহী সদস্যবৃন্দ হলেন শাহনাজ বেগম, শাহীনুর বেগম, হাসিনা বেগম, নাসিমা বেগম, সাবিনা বেগম ও মনোয়ারা বেগম।