রবি. সেপ্টে. 25th, 2022

শিশু শিক্ষার্থীদের মানোন্নয়নে ‘রঙিন স্কুল’

এম এ হাবিব(তুষার)কাউনিয়া প্রতিনিধি :
শিশু শিক্ষার্থীদের পড়া লেখার প্রতি মনোনিবেশ ও উপস্থিতি বাড়াতে রংপুরের কাউনিয়া উপজেলার প্রাথমিক বিদ্যালয় গুলোকে সাজানো হয়েছে শিক্ষনীয় রংতুলিতে। রঙ্গিন কক্ষে হাজির হয়ে শিক্ষা গ্রহন করতে নিয়মিত স্কুলে আসছে হেসে খেলে কোমলমতি শিক্ষার্থীরা, রঙ্গিন স্কুলে কোমলমতি শিশুদের মানসিক বিকাশে অনেকটাই সাড়া পরছে বলে মত শিক্ষকসহ সংশ্লিষ্টরা।
উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় ঘুরে দেখা যায়, প্রাথমিক বিদ্যালয়গুলো বিভিন্ন রঙ্গে রঙ্গিন করে সাজানো হয়েছে, স্কুলের দেয়াল ও কক্ষ গুলি সাজানো হয়েছে নানা ধরনের অক্ষর আর চিত্র দিয়ে। বিদ্যালয় গুলোর দেয়াল যেন রংধনুর সাতরঙে রাঙ্গানো। রঙ তুলির ছোঁয়ায় বিদ্যালয় গুলো যে কারো দৃষ্টি কাড়ে। স্কুল গুলি এখন সবার মাঝে আকর্ষণ হয়ে দাড়িয়েছে।
কোমলমতি শিশু শিক্ষার্থীরা বলছে, স্কুলের দেয়াল ও কক্ষে বিভিন্ন রঙ্গের চিত্র ও অক্ষর গুলো দেখে তাদের বাড়ির চেয়ে স্কুলেই বেশি আনন্দ লাগে।


উপজেলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো: তাজুল ইসলাম জানান, শিশু শিক্ষার্থীদের মানোন্নয়নে স্কুল রঙিন, সুন্দর ও মনকাড়া বিদ্যালয়ে রূপ লাভ করেছে। শিশুরা দেয়ালে এসব ছবির সাথে পরিচিত হচ্ছে। এতে ব্যাপক সাড়া ফেলেছে শিশু শিক্ষার্থীদের মাঝে।। প্রাথমিক শিক্ষার পরিবেশ উন্নত হওয়ায় বর্তমান সরকারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।


উপজেলা শিক্ষা কর্মকর্তা আব্দুল হামিদ সরকার বাংলার চিত্রকে জানান, সরকার অবকাঠামো উন্নয়ন ও সুন্দর পরিবেশে শিশুদের লেখাপড়ার জন্য সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে বিভিন্ন খাতে অর্থ বরাদ্দ দিয়ে আসছে। বিদ্যালয় মেরামত কাজের বরাদ্দ দিয়ে উপজেলার ১১৫টি প্রাথমিক বিদ্যালয় ক্লাশরুম সজ্জিতকরণের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। তাছাড়াও বিদ্যালয়সমূহে ক্ষুদ্র ও বড় মেরামত কাজসহ বিদ্যালয় ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা, রুটিন মেইলটেন্যান্স, ওয়াস ব¬ক রক্ষণাবেক্ষণ, বার্ষিক ক্রীড়া অনুষ্ঠানসহ বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড চলমান রয়েছে।
বিদ্যালয়গুলো বিভিন্ন রঙ্গে রঙ্গিন হওয়ায় একদিক থেকে যেমন বিদ্যালয়টি রঙ্গিন হলো, তেমনি শিশুদেরকেও আকর্ষণ করলো। এতে কোমলমতি শিশুদের যেমন মানসিক বিকাশ হবে। তেমনি বাড়বে স্কুলে উপস্থিতির হার এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা।