মঙ্গল. সেপ্টে. 27th, 2022

১০ নং শানেরহাটইউনিয়নে বউ-শাশুড়ী মেলা অনুষ্ঠিত

রংপুর প্রতিনিধিঃ ১০ নং শানেরহাটইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারপরিকল্পনা কেন্দ্রের এর আয়োজনেএবংওয়ার্ল্ড মিশন প্রেয়ারলীগ-ল্যাম্ব হাসপাতাল (ল্যাম্ব) এর আওতায়বন অন টাইমপ্রকল্পেরসহযোগিতায়পীরগঞ্জউপজেলাধীনশানেরহাটইউনিয়নপরিষদ প্রাঙ্গণেবউ-শাশুড়িরমধ্যে সুসম্পর্ক ও সাংসারিককাজেপুরুষেরঅশংগ্রহণবৃদ্ধিরলক্ষ্যে দিনব্যাপী এক মেলায়আয়োজনকরা হয়। ২৭ জানুয়ারী ২০২০বউ-শাশুড়ীমেলারমূলউদ্দ্যেশ্য হলপ্রিটার্ম বার্থ বন্ধকরা, প্রাতিষ্ঠানিকনরমাল ডেলিভারিবৃদ্ধি করা, জেন্ডারসমতা, স্বামীদেরসাংসারিককাজেঅংশগ্রহণবাড়ানো। শাশুড়িরা যেনতাদেরবউদের সাথে ভালব্যবহারকরেতাদেরকেনিয়েইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারপরিকল্পনা কেন্দ্রে চেকআফ এরজন্য আসে এবং একজন ঊফ যখন গর্ভবতী হয় তখন সর্বাক্ষনিকতার প্রতিটিকাজে সহযোগিতা ও যতœ নেয়া। উক্ত মেলারশুভ উদ্ভোধন করেন শানেরহাট ইউনিয়ন পরিষদেও চেয়ারম্যান মো: মিজানুর রহমান মন্টু। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রে ২৪/৭ নরমাল ডেলিভারিরজন্য প্রকল্পআওতায়২ জনপ্রশিক্ষিতসিএসবিএসর্বাক্ষনিক অবস্থানকরেন। প্রকল্পের নারী সিএইচডবিøউরা বাড়ি-বাড়িগিয়ে গর্ভবতীমাদের খোজ খবর নেন, তাদের চেকাপেরজন্য স্বাস্থ্য কেন্দ্রে পাঠানএবংনরমাল ডেলিভারিরজন্য উদ্বুদ্ধকরেন, পুরুষ সিএইচডবিøউরা বাবাদেও নিয়েউঠান বৈঠক করেন ফলে যারা বাবা হবেন বা হয়েছেন তারা অনেক বিষয় জানতে পারেন ফলে সেবার মানবৃদ্ধি পাচ্ছে। একজন বউ যখন অন্ত:সত্বাহন শাশুড়ীরা তখন সর্বক্ষনিকতার প্রতিটিকাজে সহযোগিতা করেন। যখন কোনবউ এর ইডিডিরসময় হয় তখনপ্রকল্পেরপক্ষ থেকে নারীসিএইচডবিøউ ও সিএসবিএ সেইমায়ের খোজনেন এবংপুরুষ সিএইচডবিøউ বাবাদের সাথে কথাবলেতাকে স্বাস্থ্য কেন্দ্রে আসারজন্য কাউন্সিলিংকরেন।উক্ত মেলায় বক্তব্য রাখেনইউপি চেয়ারম্যান মো: মিজানুর রহমান মন্টু, বর্ন অন টাইম প্রকল্পের পীরগঞ্জ উপজেলার টিসিইফতেখার আলম আরজু, উপস্থিত ছিলেনফিল্ড কোঅর্ডিনেটর আবুলবাশার, মমতাজ বেগম, গীতাকুজুরসহ ইউনিয়ন পরিষদেও সদস্যবৃন্দ, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের পরিচালনা কমিটির সদস্য,এফপিআই, এফডবিøউভি,বউ-শাশুড়ি, ্অ্যাডোলেসন্ট, অভিভাবক, বাবা সহসহ¯্রাধিক মানুষের জনসমাগমছিল।
মেলায় আরো আকর্ষনীয়ছিল সন্ধানী, রংপুর মেডিকেল কলেজ শাখার আয়োজনে স্বেচ্ছায় রক্ত দানকর্মসূচী। মোট ৩০ জন দাতা উক্ত কর্মসূচীতে রক্ত দানকরেন। সকল দাতা বৃন্দ সন্ধানীরপক্ষ থেকে দাতাকার্ড লাভকরেন।
মেলায় বউদেও জন্য চেয়ার খেলা-শাশুড়িদের জন্য বালিশপাচার, বাবাদেরজন্য কাপড় গোছানো, সাপোর্ট গ্রæপেরজন্য বল থ্র্রোয়িং ও কুইজপ্রতিযোগীতা, কিশোর ও কিশোরীদেও জন্য কুইজ(প্রি-টার্ম, জেন্ডারসমতা, বাল্য বিবাহ, গর্ভকালিন সেবাইত্যাদি) প্রতিযোগীতাএবংকিশোর-কিশোরীদেরজন্য উপস্থিত বক্তব্যের আয়োজনকরা হয়। প্রতিযোগিতা শেষেবিজয়ীদেরমাঝেপুরস্কার বিতরণকরা হয়। মেলায় সামাজিক সচেতনতামূলক নাটিকা (নতুনসকাল) প্রচারিত হয়।