রবি. নভে. 27th, 2022

২০১৮ সালে বঙ্গবন্ধু’র জন্মদিন ৯৮ না ৯৯ তম ? কাউনিয়া উপজেলা প্রশাসনের ব্যানার নিয়ে নানা আলোচনা

কাউনিয়া  প্রতিনিধি :
রংপুরের কাউনিয়া উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক দপ্তরের আয়োজনে শনিবার ১৭ই মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু’র জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন করা হয়।  ব্যানারে লেখা আছে বঙ্গবন্ধু’র ৯৮তম জন্মদিবস। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা ঝড় উঠে।  সাধারন মানুষ প্রকৃত ইতিহাস জানতে চায়।  জাতির পিতার ৯৮ না ৯৯ তম জন্মদিন।
বিষয়টি নিয়ে উপজেলা আওয়ামীলীগ নেতা হাবিবুর রহমান হাবিব বলেন, কাউনিয়া উপজেলায় ইতিহাস বিকৃত করে জাতির পিতা বঙ্গবন্ধু’র ৯৯তম জন্মদিবস এর স্থলে তারা ৯৮তম জন্মদিবস লিখেছে।  প্রশাসনের এ ব্যানার এবং উপজেলা চেয়ারম্যানসহ আওয়ামীলীগের গুরুত্বপূর্ণ নেতাদের অনুপস্থিতিতে শিক্ষক শিক্ষার্থীসহ সচেতন মহল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনার ঝড় বইছে। অনেকে বলেছেন, এটি ইতিহাস বিকৃতির সামিল।  কাউনিয়া কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. শাশ্বত ভট্টাচার্য বলেন, দিবস-হচ্ছে তৎসম শব্দ আর দিন- হচ্ছে তৎভব শব্দ।  দৃষ্টি শব্দের মানে এক। 
কাউনিয়াবাসীর প্রশ্ন এভাবে কি ইতিহাস বিকৃত করে দিবস পালিত হবে।  এ ব্যাপারে মহিলা বিষয়ক কর্মকর্তা নুরেশ কাওসার জাহান জানান, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে প্রেরিত ব্যানার লেখা যে ভাবে দিয়েছে সে ভাবেই ব্যানার লেখা হয়েছে।  এছাড়াও প্রস্তুতি সভায় রেজুলেশনে বঙ্গবন্ধু’র ৯৮তম জন্ম দিবস উল্লেখ করা ছিল।  এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (অঃ দাঃ) ফাউজুল কবীর বলেন, আমন্ত্রন পত্রে ভুল সংশোধন করা হয়েছিল।  মহিলা বিষয়ক অফিসারের দায়িত্বে গাফিলতির কারণে অনুষ্ঠানের ব্যানারে ভুল লেখা হয়েছে।  এ ঘটনায় জেলা প্রশাসক এনামুল হাবীব বলেন, ইতিহাস বিকৃত করে জাতীয় একটি দিবস পালন করার জন্য দায়িত্বরত কর্মকর্তারা দায়ী হবেন। বিষয়টি গুরুত্ব সহকারে খতিয়ে দেখা হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।