শুক্র. এপ্রিল 19th, 2024

পেঁয়াজের বাজার কেন কব্জায় নেই, জানালেন কৃষিমন্ত্রী


পেঁয়াজের বাজার কেন কব্জায় নেই, জানালেন কৃষিমন্ত্রী

বিদেশ থেকে পেঁয়াজ আনার পরও নিয়ন্ত্রণে নেই বাজার। পেয়াজের অস্বাভাবিক দাম কিছুতেই যেন নিয়ন্ত্রণ করতে পারছে না সরকার। এ বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

বৃহস্পতিবার সকালে গাজীপুরের ধান গবেষণা ইনস্টিটিউটে বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালায় সাংবাদিকদের এ সংক্রান্ত প্রশ্নের জবাব দেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, ‘পেঁয়াজের চাহিদার তুলনায় আমদানি অপ্রতুল এবং মজুদে ত্রুটি থাকায় দাম নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।’

মজুদে ত্রুটি থাকায় পেঁয়াজের দাম কব্জায় আসছে জানিয়ে মন্ত্রী বলেন, বৃষ্টির কারণে উত্তোলনের সময় কৃষক মজুদ করতে পারেনি। এ কারণে বাজারে পেঁয়াজের ঘাটতি ছিল। সেটি প্রভাব পড়েছে বাজারে।

পেঁয়াজ রফতানির ওপর ভারতের নিষেধাজ্ঞার বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, ‘ভারত পেঁয়াজের রফতানির ওপর নিষেধাজ্ঞা দেবে আমরা বুঝতে পারিনি। এখানে আমাদের হয়তো ভুল থাকতে পারে, আমাদের আগেই একটা জরিপ করা দরকার ছিল। কতটা উৎপাদন হয়েছে, কতটুকু আমরা আমদানি করব।’

ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীরের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ, কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হক ও কৃষি উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান মো. সায়েদুল ইসলাম।