শুক্র. মার্চ 29th, 2024

সাংবাদিকদের হুমকি দেওয়ার প্রতিবাদে উত্তাল রংপুরের গণমাধ্যমকর্মীরা

নিজস্ব প্রতিবেদক:
সাংবাদিক হুমকির প্রতিবাদে সোচ্চার হয়ে উঠেছে রংপুরে কর্মরত গণমাধ্যমকর্মীরা। গণমাধ্যম ও সাংবাদিকদের হুমকি-নিপীড়নের প্রতিবাদে ২৮টি সংগঠনের সমন্বয়ে (১১ফেব্রুয়ারী) দুপুরে রংপুরে সাংবাদিক গণসমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
বিভাগীয় শিক্ষা অফিসের সামনে সম্মিলিত সাংবাদিক সমাজ আয়োজিত গণসমাবেশে সংবাদকর্মীদের পাশাপাশি জাতীয় প্রেসক্লাব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের দুই শতাধিক নেতাকর্মী সংহতি জানিয়ে প্রতিবাদ জানান।


সমাবেশে বক্তারা বলেন, সম্প্রতি নগরীর কারমাইকেল কলেজিয়েট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আব্দুল ওয়াহেদ মিয়ার শিক্ষা বাণিজ্য ও অনিয়ম-দূর্নীতি নিয়ে সময় টেলিভিশন, একাত্তর টেলিভিশন, ডিবিসি নিউজ, ইত্তেফাক, বাংলাদেশ প্রতিদিন, করতোয়াসহ বিভিন্ন স্থানীয় ও জাতীয় গণমাধ্যমে সংবাদ প্রচার ও প্রকাশ হয়। সংবাদ প্রকাশের পর থেকে অন্যায়ভাবে ওই অধ্যক্ষ এবং তার লোকজন সাংবাদিকদের নানাভাবে হেনস্থা ও অব্যাহত হুমকি দেয়।


সম্মিলিত সাংবাদিক সমাজের আহবায়ক সাইদুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য দেন জাতীয় প্রেসক্লাব ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সদস্য এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ-সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাহমুদুল হক। এসময় তিনি বলেন, সকল নিয়মনীতি মেনে সংবাদ প্রকাশের পর সংবাদকর্মীদের উপর হুমকি বাকস্বাধীনতা ও মতপ্রকাশের স্বাধীনতায় আঘাত হানে। একটি প্রতিষ্ঠানের প্রধান হয়ে তিনি নাগরিকদের সংবিধান স্বীকৃত অধিকার হরণের পর স্বপদে বহাল থাকার নৈতিকতা হারিয়েছেন।


রিপোর্টার্স ক্লাব রংপুরের কোষাধ্যক্ষ এস এম ইকবাল সুমনের সঞ্চালনায় সুচনা বক্তব্যে সম্মিলিত সাংবাদিক সমাজের সদস্য সচিব ও সময় টেলিভিশনের রংপুর ব্যুরো প্রধান রতন সরকার বলেন, অনিয়ম-দূর্নীতির সংবাদ প্রকাশ হলেই যারা হুমকি দিয়ে গণমাধ্যমের কণ্ঠরোধ করার দু:সাহস দেখায় তাদের বিরদ্ধে প্রতিরোধ গড়ার সময় এসেছে। এরপর আর কোন সাংবাদিককে অন্যায়ভাবে হুমকি-ধামকি দিলে তাদের রুখে দাড়ানোর হুশিয়ারী উচ্চারণ করে রতন বলেন, দিনরাত পরিশ্রম করে যারা ঝুকি নিয়ে তথ্যসেবা দেয় সেই সাংবাদিকরা আর অন্যায়ের কাছে মাথানত করবে না।


গণসমাবেশে আরো বক্তব্য দেন আয়োজক সংগঠনের যুগ্ন আহবায়ক ও রিপোর্টাস ক্লাব রংপুরের সভাপতি আব্দুল হালিম আনছারী, নতুন স্বপ্নের সম্পাদক আব্দুল আজিজ চৌধুরী সাঈদ, রংপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও একুশে টেলিভিশনের প্রতিনিধি লিয়াকত আলী বাদল, রংপুর সিটি প্রেসক্লাবের আহবায়ক ও এনটিভির সিনিয়র রিপোর্টার মইনুল ইসলাম, রিপোর্টাস ইউনিটি’র সিনিয়র সহ-সভাপতি আবুল হোসেন বাবলু, সিনিয়র সাংবাদিক নুরুজ্জামান, প্রথম খবরের নির্বাহী সম্পাদক তাজিদুল ইসলাম লাল, ডিবিসি নিউজের রংপুর ব্যুরো প্রধান নাজমুল ইসলাম নিশাত, চ্যানেল-২৪’র বিভাগীয় প্রধান ফকরুল শাহীন, সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির সিনিয়র সহ-সভাপতি শরিফুল ইসলাম সম্রাট, তাজহাট মেট্রোপলিটন প্রেসক্লাবের আহবায়ক এসএম জাকির হোসেন, বাংলাদেশ তৃণমুল সাংবাদিক কল্যাণ সোসাইটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শাহ আলম, সদর উপজেলা প্রেসক্লাবের সভাপতি মহিউদ্দিন মখদূমী, তৃণমুল সাংবাদিক সংস্থার মোসাদ্দেক হোসেন রাঙ্গা, বাংলানিউজটোয়েন্টিফোর.কমের প্রতিনিধি মাহফুজুল ইসলাম বকুল, সংবাদকর্মী বিপ্লব রহমান, শাহরিয়ার মিম, তারাগঞ্জ রিপোর্টাস ক্লাবের সভাপতি বিপ্লব হোসেন অপু, গঙ্গাচড়া সাংবাদিক সমাজের জাকিরুল ইসলাম মন্টু, পীরগাছা প্রেসক্লাবের সভাপতি খোরশেদ আলম, বদরগঞ্জ প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক আশরাফুল আলম আপন, পীরগঞ্জ প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমান মোস্তফা, কাউনিয়া প্রেসক্লাবের মিজানুর রহমান, আনন্দ টিভির প্রতিনিধি মাহফুজ আলম প্রিন্স, ফোকাস অব দ্যা ওয়াল্ডের নির্বাহী সম্পাদক এনামুল হক সাধীন, নতুন স্বপ্নের বেলায়েত হোসেন বাবু প্রমূখ। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন উপজেলার সাংবাদিক সংগঠনের নেতাকর্মীবৃন্দ।