বৃহস্পতি. এপ্রিল 18th, 2024

সাত হত্যার জেরে জম্মু-কাশ্মিরে ৭০০র’ বেশি আটক

নিউজ ডেস্ক:

ভারতশাসিত জন্মু-কাশ্মিরে সাত বেসামরিক নাগরিক নিহত হওয়ার জেরে ৭০০ জনের বেশি লোককে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। রোববার ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম এনডিটিভি অনলাইন এ খবর জানায়।

আটক হওয়াদের মধ্যে কয়েকজনের বিরুদ্ধে ভারতে নিষিদ্ধঘোষিত জামায়াত-ই ইসলামি ও গোপনে সক্রিয় নিষিদ্ধ সংগঠনের সঙ্গে যোগাযোগ রাখার অভিযোগ রয়েছে।

স্থানীয় এক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা এনডিটিভিকে বলেন, ‘(কাশ্মির) উপত্যকায় হামলার ছক ভাঙ্গতেই তাদেরকে আটক করা হয়েছে।’ তিনি জানান, আফগানিস্তানে তালেবানের ক্ষমতায় আরোহণের বিষয়টি হামলা বাড়ার পেছনে উজ্জীবিত করে থাকতে পারে।

সম্প্রতি ভারতশাসিত জম্মু-কাশ্মিরে বেসামরিক মানুষ হত্যার ঘটনা বেড়েছে। সর্বশেষ গত বৃহস্পতিবার কাশ্মিরের বৃহত্তম শহর শ্রীনগরে বন্দুকধারীদের গুলিতে একটি সরকারি বিদ্যালয়ের দুই শিক্ষক নিহত হন। নিহতরা হলেন- সুপুন্দর কৌর ও দীপক চান্দ।

এসব হত্যাকাণ্ডের জেরে ইতোমধ্যে অস্থিতিশীল কাশ্মির উপত্যকায় ক্ষোভ বাড়তে থাকে। স্থানীয় প্রশাসনের ব্যর্থতাকেও দুষতে শুরু করেন অনেকে।

সর্বশেষ হত্যার ঘটনা প্রসঙ্গে একজন স্কুলশিক্ষক বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, ‘পিস্তলধারী কয়েকজন এলো। তারা শিক্ষকদের পরিচয়পত্র দেখতে চাইলো এবং দুজনকে গুলি করে দিলো। এদের মধ্যে একজন সংখ্যালঘু শিখ জনগোষ্ঠির; অন্যজন হিন্দু সম্প্রদায়ের।’

এর আগে গত মঙ্গলবার স্থানীয় ব্যবসায়ী ও শ্রীনগরের ইকবাল পার্কে একটি ফার্মেসির মালিক ৭০ বছরের মাখল লাল বিদ্রোকে তার দোকানে নিকট-দূরত্ব থেকে গুলি করে হত্যা করা হয়। তিনি কাশ্মিরি পন্ডিত জনগোষ্ঠির লোক ছিলেন।

ওইদিন আরও দুজনকে হত্যা করা হয়েছিল। এরমধ্যে টেক্সি চালক মোহাম্মদ শফিও রয়েছেন। নিহত অন্য ব্যক্তির নাম বিহারের ভিরেন্দর পাশওয়ান, যিনি শ্রীনগরের রাস্তায় খাবার বিক্রি করতেন।

এসব হামলার জন্য জম্মু-কাশ্মিরের পুলিশ নিষিদ্ধঘোষিত সন্ত্রাসী সংগঠন লস্কর-ই-তয়্যিবার মতাদর্শের সংঘঠন ‘দ্য র‌্যাসিস্টেন্ট ফ্রন্ট’কে দায়ী মনে করছে। পুলিশ বলছে, গত জানুয়ারি থেকে এ পর্যন্ত অন্তত ২৮ জন নিহত হয়েছে, যার মধ্যে সাত জনই অমুসলিম।
গত বৃহস্পতিবার ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জ্যেষ্ঠ কর্মকর্তাদের একটি দল কাশ্মিরে পাঠায় অভিযান তত্ত্বাবধান করার জন্য। জানা যায়, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এ নিয়ে একটি বৈঠকও করেছেন। বৈঠকে স্থানীয় কর্মকর্তাদের সমালোচনাও করেন তিনি।