শুক্র. ডিসে. 1st, 2023

কাউনিয়ায় অভিযান চালিয়ে অবৈধ চায়না রিং জব্দ করে পুড়িয়ে ফেলেন ভ্রাম্যমাণ আদালত

আতিকুল ইসলাম, স্টাফ রিপোর্টার :

অবৈধ ভাবে চায়না রিং জাল দিয়ে দেশীয় প্রজাতির মাছ নিধনে রংপুরের কাউনিয়ায় মোবাইল কোট অভিযান চালিয়ে অবৈধ ভাবে মাছ ধরা ৩ হাজার ২শত ফিট চায়না রিং জাল জব্দ করে পুড়িয়ে ফেলেন ভ্রাম্যমাণ আদালত ।

আজ(১৫ই নভেম্বর)বুধবার উপজেলা মৎস্য বিভাগের আয়োজনে উপজেলা সদর বালাপাড়া, টেপামধুপুর এলাকার বিভিন্ন জলাশয়ে মোবাইল কোট অভিযান চালিয়ে মাছ ধরা অবৈধ ৩২টি চায়না রিং জাল দৈর্ঘ্য ৩২শ ফিট জব্দ করা হয়। যার আনুমানিক মুল্য ১লক্ষ ৬০ হাজার টাকা। পরে জব্দকৃত চায়না রিং জাল পুড়িয়ে ফেলা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার মহিদুল হক।

অভিযান পরিচালনাকালে উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকতা ফারজানা আক্তার, আনসার ও ভিডিপি অফিসার ফেরদৌসী আকতার, ক্ষেত্র সহকারী আশরাফুল ইসলামসহ কাউনিয়া থানা পুলিশের একটি দল।

উপজেলা নির্বাহী অফিসার মহিদুল হক বলেন, অবৈধ জাল দিয়ে মাছ ধরার ফলে দেশীয় জাতের মাছ বিলুপ্ত হয়ে যাচ্ছে। তাই সরকার এই জাল নিষিদ্ধ ঘোষণা করেছে। এরই প্রেক্ষিতে উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৩২টি চায়না রিং জাল দৈর্ঘ্য ৩২শ ফিট জব্দ করে পুড়িয়ে ফেলা হয়। এসব জাল জনগনকে ব্যবহার না করার জন্য আহবান জানান তিনি। ভবিষ্যতে কেউ আইন অমান্য করে অবৈধ জাল ব্যবহার করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।