শুক্র. মার্চ 1st, 2024

কাউনিয়ায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ মেলার সমাপনী পুরস্কার বিতরণ

নিজস্ব প্রতিবেদক :

রংপুরের কাউনিয়ায় উপজেলায় “বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধি” এ প্রতিপাদ্যকে সামনে রেখে ৪৫ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান অলিম্পিয়াড উদযাপন উপলক্ষ্যে দুই দিন ব্যাপী “বিজ্ঞান মেলা-২০২৪” এর সমাপণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

গত(২৫জানুয়ারী)বৃহস্পতিবার বিকালে উপজেলা প্রশাসনের আয়োজনে ও বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর তত্ত্বাবধানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রষ্ঠপোষকতায় কাউনিয়া দ্বি-মূখী বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে দুই দিন ব্যাপী মেলার সমাপণী ও পুরুস্কার বিতরণ অনুষ্ঠান উপজেলা নির্বাহী অফিসার মো. মহিদুল হক এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম মায়া।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবু সাঈদ মো. আরিফ মাহফুজ, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. সামসুজ্জামান আজাদ, উপজেলা প্রকৌশলী আসাদুজ্জামান জেমি, উপজেলা সমাজসেবা অফিসার সামিউল আলম প্রমূখ। এছাড়াও উপস্থিত ছিলেন শিক্ষক-শিক্ষর্থী, সাংবাদিকসহ অন্যান্য অতিথিবৃন্দ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, শিক্ষা ছাড়া কোনো জাতি ও দেশ দারিদ্র্য মুক্ত হতে পারে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে, সাথে আমরাও এগিয়ে নিয়ে যাবে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ স্মার্ট বাংলাদেশে পবিনত হবে। প্রতিটি শিক্ষার্থীদের নতুন প্রজন্মের প্রতি পড়ালেখার পাশাপাশি বিজ্ঞানের ওপর আরো বেশি চর্চা ও গবেষণার আহবান জানান। বর্তমানে বিজ্ঞান প্রযুক্তির বিশ্বে টিকে থাকতে হলে শিক্ষার্থীদের বিজ্ঞানের ওপর আরো বেশি লেখাপড়া, চর্চা ও গবেষণা করতে হবে। কেননা ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে বিজ্ঞানের ওপর ব্যাপক গবেষণার প্রয়োজন। এতে তরুণদের উদ্ভাবনে পালটে যাবে দেশ।

অনুষ্ঠান শেষে মেলায় অংশগ্রহনকারী স্টল গুলোর মধ্যে কুইজ প্রতিযোগীতা, অলেম্পিয়াড, বিজ্ঞান প্রকল্প প্রদর্শনে
বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে অতিথিরা পুরস্কার বিতরণ করেন।