রবি. জানু. 29th, 2023

কাউনিয়ায় জৈব সার ও ভার্মি কম্পোস্ট ব্যবহারে শীতকালীন সবজির বাম্পার ফলন

জাকির বাবু, কাউনিয়া প্রতিনিধিঃ

পরিকল্পনা, পরিশ্রম, আর মেধা দিয়ে রাসায়নিক সারের বিকল্প হিসাবে কৃষকরা জমিতে জৈব ও ভার্মি কম্পোস্ট, কেঁচো সার ব্যবহারে সবজির বাম্পার ফলন ফলিয়েছেন কৃষকরা। এতে রাসায়নিক সারের ব্যবহার কমায়, ফসল উৎপাদনে খরচ কমেছে অন্যদিকে বাম্পার ফলন হয়েছে। উৎপাদিত নিরাপদ সবজি স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলা, উপজেলায় সরবরাহ করা হচ্ছে।

রংপুরের কাউনিয়ায় রাসায়নিক সারের ব্যবহার কমাতে ও নিরাপদ পুষ্টিকর সবজি উৎপাদনে কৃষকদের উদ্বুদ্ধ করার জন্য মাঠে কাজ করে যাচ্ছে কৃষি বিভাগ। উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, বিপুল পরিমাণে বিভিন্ন ধরণের শীতকালীন সবজি চাষে জমিতে জৈব সার ও ভার্মি কম্পোস্ট, কেঁচো সার ব্যবহার করে বেগুন, মরিচ, ফুলকপি, বাঁধাকপি, আলুসহ নানা জাতের সবজি চাষ করেছেন কৃষকেরা। সবজি চাষে জৈব সার ও ভার্মি কম্পোস্ট ব্যবহারে উৎপাদনে খরচ কমেছে অন্যদিকে বাম্পার ফলন হয়েছে। আর কম খরচে বাম্পার ফলন হওয়ায় খুশি কৃষকেরা।

উপজেলা সদর বালাপাড়া ইউনিয়নের পাঞ্জরভাঙ্গা গ্রামের সবজি চাষী আনোয়ারুল ইসলাম জানান, গত বছর জমিতে জৈব সার ও ভার্মি কম্পোস্ট, কেঁচো সার এবং গাছে ছত্রাক জনিত বিভিন্ন রোগ দেখা দিলে তাজ-ডার্মা(ট্রাইকো লিচেট)ব্যবহার করে বাম্পার ফলন হয়েছে। এবারো গত বছরের ন্যায় একই ভাবে আলু চাষ করে তিনি ।

শহীদবাগ ইউনিয়নের সাব্দী গ্রামের আব্দুল জলিল জানান, জৈব সার ও ভর্মি কম্পোস্ট সার জমিতে প্রয়োগ করে সবিজর বাম্পার ফলন হয়েছে। সেই সাথে আমি আর্থিক ভাবে সামলম্বী হয়েছি।

মায়ের দোয়া বীজ ভান্ডারের পরিচালক ও বি.এ.ডি.সি বীজ এবং সার ডিলার মো. তাজরুল সবজি চাষিরা জানান, রাসায়নিক সারের বিকল্প জৈব সার ও ভার্মি কম্পোস্ট, কেঁচো সার তৈরী করে জমিতে ব্যবহার করে নিরাপদ সবজির বাম্পার ফলন হয়েছে। উৎপাদনে খরচও কমেছে অন্যদিকে দীর্ঘদিন গাছও সতেজ থাকে। তবে ছত্রাক জনিত বিভিন্ন রোগ ফসলে দেখা দিলে তাজ-ডার্মা(ট্রাইকো লিচেট)ব্যবহার করে ভালো প্রতিকার পেয়েছেন চাষিরা।
অন্যদিকে উৎপাদনকারী চাষীরা আক্ষেপ করে জানান, সবজি উৎপাদন ভালো হলেও উৎপাদিত সবজি মধ্যস্বত্বভোগী ফড়িয়ারা পানির দরে কিনে রাজধানী ঢাকাসহ বিভিন্ন বাজারে দিগুণ দামে বিক্রি করছেন। এর ফলে চাষীদের চেয়ে বেশী লাভবান হচ্ছে মধ্যস্বত্বভোগী ফড়িয়ারা।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহানাজ পারভীন জেটিভিকে বলেন, রাসায়নিক সারের ব্যবহার কমাতে ও নিরাপদ পুষ্টিকর সবজি উৎপাদনে কৃষকদের উদ্বুদ্ধ করার জন্য মাঠে কাজ করে যাচ্ছে কৃষি বিভাগ। জৈব সার ও ভার্মি কম্পোস্ট, কেঁচো সারে সব ধরনের উপাদান থাকায় ফসল উৎপাদান ভালো হয়। যে কারনে জৈব ও ভার্মি কম্পোস্ট সারের ব্যবহারও বেরেছে। এতে রাসায়নিক সারের বিকল্প জৈব সার ও ভার্মি কম্পোস্ট, কেঁচো সার ব্যবহারে ফসল উৎপাদন খরচ কমবে অন্যদিকে আর্থিক ভাবে লাভবান হবে চাষীরা।