রবি. নভে. 27th, 2022

কাউনিয়ার শহীদবাগ ইউনিয়নে উন্নয়নের মহাসড়কে খানাখন্দ আর দুর্ঘটনা নিত্যদিনের


স্টাফ রিপোর্টার :

বর্তমান সরকারের উন্নয়নের মহাসড়কে রংপুরের কাউনিয়া উপজেলার শহীদবাগ ইউনিয়নে বেইলীব্রীজ খামারের হাট থেকে ঘুঘুরথান বদ্ধ ভুমি যাওয়ার রাস্তাটি খানাখন্দ আর দুর্ঘটনা নিত্যদিনের।

সরেজমিনে শহীদবাগ ইউনিয়নে গিয়ে দেখা গেছে, বেইলীব্রীজ খামারের হাট থেকে ঘুঘুরথান বদ্ধ ভুমি যাওয়ার রাস্তাটির প্রায় ১কিঃ মিঃ খানাখন্দ আর দুর্ঘটনা নিত্যদিনের ঘটনায় পরিনত হয়েছে। স্থানীয় সোলেমান আক্ষেপ করে বলেন ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় এই শহীদবাগে তিন থেকে সারে তিন শত সাধারন মানুষ কে পাকিস্তানী হায়নারা গুলি করে হত্যা ও বহু বাড়ি ঘর আগুন দিয়ে পুড়ে দিয়ে ছিল। যাদের আত্মত্যাগে বিনিময়ে স্বাধীনতা অর্জিত হয়েছে সেই ইউনিয়নে স্বাধীনতার ৫১ বছরেও উন্নয়নের ছোঁয়া লাগে নি। তিন থেকে সারে তিন শত মানুষের আত্মউৎসর্গের ফলে এই ইউনিয়নটির নাম করা হয়েছে শহীদবাগ।

সেই সকল শহীদের আত্মা হয়তো আক্ষেপ করে বলছে আমরা কি এরকম উন্নয়নের জন্য গুলি খেয়েছি ? খানা খন্দের রাস্তা দিয়ে আমাদের নতুন প্রজন্ম হাটতে গিয়ে দুর্ঘটনায় পতিত হবে ? বল্লভবিষ্ণু সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীরা জানায় দীর্ঘদিন ধরে রাস্তাটি ভাঙ্গা চুরা, সংস্কার না করায় স্কুল যাওয়া আসায় প্রায় দুর্ঘটনায় পতিত হই। রিক্সা চালক আঃ রহিম জানান, রাস্তাটি দীর্ঘদিন ধরে সংস্কার না করায় রিক্সায় মালামাল বা যাত্রী নিয়ে যেতে দুর্ঘনায় পতিত হতে হচ্ছে। দেশে এতো উন্নয়ন হয়েছে বলে অথচ গত ২বছরেও এই রাস্তাটির সংস্কার হয় না।

এব্যাপারে শহীদবাগ ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল হান্নান এর কাছে জানতে চাইলে তিনি জানান, রাস্তাটি সংস্কারের ব্যাপারে উপজেলা সমন্বয় সভায় বলেছি, আশা করছি অর্থ প্রাপ্তি সাপেক্ষে সংস্কার হবে। উপজেলা প্রকৌশলী আসাদুজ্জামন জেমি জানান, এই রাস্তাটি ভিলেজ রোড বি, তাই আপাতত রাস্তাটি সংস্কারের বরাদ্দ পাওয়া হয়তো সম্ভব নয়। তবে মাননীয় বাণিজ্যমন্ত্রীর সাথে কথা বলে চেষ্টা করবো বরাদ্দ এনে রাস্তাটি সংস্কার করার। এলাকাবাসী শহীদের আত্মত্যাগে গড়া শহীদবাগ ইউনিয়নের জনগুরুত্বপূর্ন রাস্তাটি দ্রুত সংস্কারের দাবী জানিয়েছেন।