সোম. আগস্ট 15th, 2022

কাউনিয়ায় ইমাম ও মাংস ব্যবসায়ীদের সমন্বয়ে সেমিনার


কাউনিয়া(রংপুর)প্রতিনিধি :

রংপুরের কাউনিয়া উপজেলায় ঈদুল আজহা(কোরবানির)ঈদ উপলক্ষে ইমাম ও মাংস ব্যবসায়ীদের সমন্বয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।


গত(০৫জুলাই)মঙ্গলবার সকালে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল এর আয়োজনে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়ে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ সিঞ্চিতা রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিনা তারিন।


অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা প্রেসক্লাবের যুগ্নআহবায়ক নিতাই রায়, এল ই ও ডাঃ আহসান হাবীব, উপ-সহকারি প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোস্তাফিজার রহমান, উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের ফিল্ড ফ্যাসিলেটেটর মো. মোস্তাক আহমেদ লাকু, উপজেলা মাংস ব্যবসায়ী সমিতির সভাপতি আবু তাহের প্রমূখ। এছাড়াও উপস্থিত ছিলেন ইমামসহ উপজেলার বিভিন্ন এলাকার মাংস ব্যবসায়ীবৃন্দ।

সেমিনারে নিরাপদ মাংস প্রস্তুতির গুরুত্ব, নিরাপদ মাংস প্রস্তুতিতে ভোক্তা অধিকার আইন, পশু জবাই ও মাংসের মান নিয়ত্রণ আইন মেনে চলার গুরুত্ব এবং শাস্তির বিধান, পশু জবাই পদ্ধতি, জবাইখানা এবং মাংস বিক্রয় স্থানে ব্যবস্থাপনা, নিরাপদ মাংস প্রস্তুতি, মাংস বাহিত জুনোটিক রোগ সমূহ এবং এদের থেকে পরিত্রাণের উপায় নিয়ে আলোচনা করা হয়। আইন অমান্য করে রোগাক্রান্ত পশু জবাইসহ প্রতিকুল নানা বিষয়ে মাংস ব্যবসায়ীদের কঠোর ভাবে সতর্ক করেন সংশ্লিষ্টরা।