সোম. আগস্ট 15th, 2022

গরুটির ওজন ৩৫মন কাউনিয়ায় কোরবানির গরু সুলতানের দাম ওঠেছে সারে দশ লাখ টাকা


কাউনিয়া(রংপুর)প্রতিনিধি :
রংপুরের কাউনিয়ার কৃষক নুরুল আমিনের পিতৃস্নেহে লালন-পালন করা গরু “সুলতানের” দাম ওঠেছে সাড়ে ১০ লাখ টাকা। তবে ১২ লাখ দিলেই গরু টি বিক্রি করবেন কৃষক নুর আমিন। সম্পৃর্ন দেশীয় ও প্রকৃতি নির্ভর খাবার খেয়ে সুলতান হৃষ্টপুষ্ট হয়ে এলাকা বাসীসহ সবার নজর কেড়েছে।

কৃষক নুরুল আমিন দাবী করেন রংপুর জেলার মধ্যে তার পোষা গরু “সুলতান ” এ – সেরা। আসন্ন ঈদুল আজহা (কোরবানির) ঈদ কে টার্গেট করে সুলতান কে প্রস্তুত করা হয়েছে।

সরেজমিনে উপজেলার বালাপাড়া ইউনিয়নের বালাপাড়া হরিচরণ লস্কর(চৌকিরঘাট)গ্রামের কৃষক নুরুল আমিনের বাড়িতে গিয়ে দেখা যায়, এলাকার অনেক মানুষ সুলতান কে এক নজর দেখার ভীর করছে। কথা হয় গরুর মালিক নুরুল আমিনের সাথে তিনি জানান, তার নিজের পোষা গাভীর বাচ্চা হলেষ্টান ফ্রিজিয়ান জাতের এ গরুর টির বয়স ৪১ মাস, ৪ দাঁত, ওজন ৩৫ মন, ৮ ফিট লম্বা, সাড়ে ৫ ফিট উচ্চতা । মাল্টা,আপেল,আটিয়া (বিচি) কলা,ভূষি,ফিট ও নেপিয়ার ঘাস খেয়ে এ পর্যন্ত গরুটির ওজন হয়েছে ৩৫ মন ।

উপজেলা প্রাণী সম্পদ অফিস থেকে ভেটেনারী ডাক্তার এসে পরিমাপ করে ওজন নির্ধারণ করে। তিনি আরো জানান, গরুটির পিছনে প্রতিদিন ব্যয় হয়েছে ৮ শ’ টাকা করে। বিভিন্ন এলাকা থেকে গরুর দালাল ও ব্যবসায়ীরা এসে দরদাম করছে। এ পর্যন্ত সর্বোচ্চ দাম ওঠেছে সাড়ে ১০ লাখ টাকা। তবে তিনি ক্রেতাদের “সুলতানের” দাম কেটে দিয়েছেন ১২ লাখ টাকা।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা সিঞ্চিতা রহমান বলেন নুরুল আমিনের গরুসহ উপজেলার সকল খামারে গিয়ে প্রাণী সম্পদ বিভাগের লোকজন নিয়মিত পরামর্শ প্রদান করেন। অনলাইন হাটের মাধ্যমে কৃষক ও খামারিদের পশু ক্রয়-ব্যবস্থা করা।