শনি. জুন 19th, 2021

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

প্রথম টি-টোয়েন্টিতে দারুণ জয়ের পর সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে দ্বিতীয় ম্যাচে নামছে বাংলাদেশ। ভারতের লক্ষ্য ম্যাচ জিতে সিরিজ জিইয়ে রাখা।

অপরিবর্তিত দুই দল

প্রথম ম্যাচে হারলেও একাদশে পরিবর্তন আনেনি ভারত। সেই ম্যাচে শেষ দিকে খরুচে হলেও বাঁহাতি পেসার মোহাম্মদ খলিল টিকে গেছেন একাদশে। অধিনায়ক রোহিত জানালেন, ক্রিকেটারদের পর্যাপ্ত সুযোগ তিনি দিতে চান।

পরিবর্তন নেই বাংলাদেশের একাদশেও।

ভারত একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, রিশাভ পান্ত, শিবম দুবে, ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চেহেল, দিপক চাহার, খলিল আহমেদ।
বাংলাদেশ একাদশ: সৌম্য সরকার, লিটন দাস, নাঈম শেখ, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, আমিনুল ইসলাম, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন। 

টসে হাসি ভারতের

চোখ বন্ধ করে মুদ্রা ওপরে ছুঁড়েছিলেন রোহিত শর্মা। মাহমুদউল্লাহ ডেকেছিলেন ‘টেইলস।’ কিন্তু পড়ল ‘হেড’। টস জিতে রোহিত বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠালেন ভারতীয় অধিনায়ক।

রোহিতের মতে, উইকেট ব্যাটিং সহায়ক। ম্যাচের পরের ভাগেও উইকেট একই থাকবে, রান তাড়ায় সমস্যা হবে না।

টস জিতলে বাংলাদেশও আগে বোলিং বেছে নিত বলে জানালেন মাহমুদউল্লাহ। তবে আগে ব্যাট করতেও তার আপত্তি নেই, গড়তে চান বড় স্কোর।

ব্যাটিং উইকেট

রাজকোটের উইকেটকে বলা হয় ভারতীয় ক্রিকেটে সবচেয়ে ভালো ব্যাটিং উইকেটগুলোর অন্যতম। এই মাঠে আগে দুটি টি-টোয়েন্টি হয়েছে। একটিতে অস্ট্রেলিয়ার ২০১ রান তাড়া করে জিতেছিল ভারত। আরেকটিতে আগে ব্যাট করে ভারত করেছিল ১৯৬ রান।

পিচ রিপোর্টে সুনীল গাভাস্কার বললেন, এই ম্যাচেও যথারীতি উইকেট ব্যাটিং স্বর্গ। তার মতে, আগে ব্যাট করা দলের অন্তত ১৭০-১৮০ রান করা উচিত। তবে বৃষ্টির কারণে আউটফিল্ড কিছুটা ভারি থাকতে পারে বলে ধারণা তার। 

বাংলাদেশের হাতছানি

শক্তি-সামর্থ্য ও আত্মবিশ্বাসে অনেকটা পিছিয়ে থেকে সিরিজ শুরু করলেও বাংলাদেশ চমকে দিয়েছে প্রথম ম্যাচে। ভারতকে ৭ উইকেটে হারিয়ে এগিয়ে গেছে সিরিজে। দ্বিতীয় ম্যাচে তাদের সামনে হাতছানি সিরিজ জয়ের।

জিততে পারলে বাংলাদেশ গড়বে নতুন ইতিহাস। প্রথমবার ভারতে সিরিজ খেলতে এসেই জয়! ভারতে এর আগে টি-টোয়েন্টি সিরিজ জিততে পারেনি উপমহাদেশের কোনো দল।

ভারতে টি-টোয়েন্টি সিরিজ জয়ের স্বাদ পেয়েছে কেবল ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকা ও গত ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়া।

কেটেছে শঙ্কার মেঘ

সাইক্লোন মাহার প্রভাবে বুধবার সন্ধ্যায় প্রবল বৃষ্টি হয়েছিল রাজকোটে। পূর্বাভাসে বৃষ্টির শঙ্কা ছিল পরের দিনও। ভারত-বাংলাদেশ ম্যাচ নিয়ে তাই ছিল শঙ্কা। তবে বৃহস্পতিবার সকাল থেকেই শহরে আকাশ ছিল ঝকঝকে। পরে দিনজুড়ে রোদ-মেঘের খেলা চললেও আর বৃষ্টি হয়নি। ফুরফুরে বাতাসে উড়ে গেছে ম্যাচ নিয়ে সংশয়ও।