মঙ্গল. অক্টো. 26th, 2021

ধন্যবাদ দেওয়ার দিনে বিভ্রাট ফেইসবুক-ইনস্টাগ্রামে

ফেইসবুকে ছবি আর লিংক শেয়ার দিতে গিয়ে বার বার ব্যর্থ হওয়ার কথা ব্যবহারকারীরা নিজেরাই জানাচ্ছিলেন ডাউনডিটেকটর সাইটের মন্তব্য ঘরে।

ইন্টারনেটে ট্রাফিক মনিটরিং ওয়েবসাইট ডাউনডিটেকটর ডটকমে বৃহস্পতিবার গিয়ে দেখা যায়, বিশ্বের নানা অঞ্চল থেকে গ্রাহকরা মন্তব্য করে জানাচ্ছেন ফেইসবুক ব্যবহারে বিভ্রাটের কথা।

তখন ফেইসবুকেও কোনো ছবি তোলা কিংবা লিংক শেয়ার করা যাচ্ছিল না। দিতে গেলেও সমস্যার নোটিফিকেশন আসছিল; যাতে বলা হচ্ছিল- সমস্যা কাটিয়ে যত দ্রুত সম্ভব ফিরে আসছে তারা।

কয়েক ঘণ্টা পর ফেইসবুক সচল হওয়ায় স্বস্তি ফেরে উদ্বেগাকূল গ্রাহকদের মনে।

যুক্তরাজ্যের ডেইলি মেইল জানিয়েছে, গ্রিনিচ মান সময় দুপুর ২টা থেকে সমস্যার সূত্রপাত। সবচেয়ে বিপর্যয়কর অবস্থা ছিল যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল ও ব্রাজিলে।

জাপান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, অস্ট্রেলিয়াও একই সমস্যায় পড়ে।

বাংলাদেশেও রাত সাড়ে ৮টা থেকে সমস্যা পোহানোর কথা জানান ফেইসবুক ব্যবহারকারীরা। তবে রাত ১১টার দিকে ফেইসবুক সচল পাওয়া যায়।

ফেইসবুকের পাশাপাশি তাদের মালিকানার ইনস্টাগ্রাম নিয়েও ঝামেলা পোহাতে হয় ব্যবহারকারীদের। তারা ছবি দিতে পারছিলেন না ইনস্টাগ্রামে।

যুক্তরাষ্ট্রে থ্যাংকস গিভিং দিবসের সকাল থেকেই এই সমস্যার মুখে পড়েন সেখানকার গ্রাহকরা। ফেইসবুক ও ইনসটাগ্রামে এই উৎসব উদযাপনের ছবি দিতে না পেরে হতাশ ছিলেন তারা। তবে এ নিয়ে মজা করতেও ছাড়েননি গ্রাহকরা। 

ডাউনডিটেকটর সাইটে এক গ্রাহক মন্তব্য ঘরে লিখেছেন, “থ্যাংকস গিভিং ডেতে ফেইসবুক কাজ করছে না। জাকারবার্গ নিশ্চয়ই পরিবারে সময় দিচ্ছেন। এটা ঠিক কথা; কারণ ইনস্টাগ্রামও কাজ করছে না।”

ধন্যবাদ দেওয়ার এই দিনে ঝামেলা দেখা দিয়েছে ফেইসবুকের মেসেনজার সেবাটিতেও।

এক টুইটে ডাউনডিটেকটর বলছে, সকাল ৯টা ২৯ মিনিট (বাংলাদেশ সময় রাত ৮টা ২৯ মিনিট) থেকে সমস্যা দেখা দেয় ফেইসবুক মেসেনজারে।

ঠিক এর কিছু আগে থেকেই ফেইসবুক ও ইনস্টাগ্রামে সমস্যা দেখা দেয়।