শনি. জুন 25th, 2022

শিক্ষার্থীর দুর্ভোগ চরমে কাউনিয়ার শ্রেষ্ট স্কুল মাঠেই কাঁদা আর জলাবদ্ধতা

নিজস্ব প্রতিবেদক :

যেখানে শিক্ষার্থীদের খেলায় মেতে উঠবার কথা, সেখানে শিক্ষক-শিক্ষার্থীদের যেতে হয় পানি ও কাঁদায় ভিজে। এমনই চিত্র দেখা যায় কাউনিয়া উপজেলার মোফাজ্জল হোসেন সরকারি উচ্চ বিদ্যালয় ও কাউনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে। জলাবদ্ধতা ও কাাঁদার কারনে শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারছে না শিক্ষার্থীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায় প্রতিষ্ঠান দুটির মাঠ রাস্তা থেকে নীচু। পানি নিস্কাশনের স্বাভাবিক ব্যাবস্থা নেই। এতে শিক্ষার্থী ও শিক্ষকের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। এদিকে শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকলেও শিক্ষার্থীরা শ্রেণিকক্ষ ছেড়ে মাঠে খেলতে পারেনা। জলাবদ্ধতার কারণে শ্রেণিকক্ষে যাতায়াতের সময় কোমলমতি শিক্ষার্থীরা অনেকেই পা পিছলে পড়ে যায়। কারণে কারণে স্কুল খোলা থাকা সত্বেও কমছে শিক্ষার্থীর উপস্থিতি। ফলে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। এমন পরিস্থিতি দ্রুততার নিরসনের জোর দাবি জানান, শিক্ষার্থী ও অভিভাবক মহল।

শিক্ষার্থী রিফাত জানান, আমরা টিফিনের সময় মাঠে খেলা ধুলা করতাম, কিন্তু এখন মাঠটি ব্যবহারের অনুপযুগি হয়ে পড়েছে। শিক্ষার্থীরা জানান কাঁদার কারনে স্কুল ড্রেস নষ্ট হয়ে যায় এবং পরে গিয়ে হাত পা ভাঙ্গার সম্ভাবনা থাকে।

কাউনিয়া সঃ প্রাঃ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসফিকা বুলবুল পেস্তা বলেন, শিশুদের যাতায়াতে খুবই সমস্যা হচ্ছে, শিক্ষা অফিসার স্যারকে জানিয়েছি স্যার এসে দেখে গেছেন। মোফাজ্জল হোসেন সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আইয়ুব আলী বলেন, আশেপাশের পানি মাঠে নেমে আসায় জলাবদ্ধতার সৃষ্টি হয়, উপজেলা চেয়াম্যান বরাবর আবেদন করা হয়েছে।

শিক্ষার্থীদের চঞ্চলতায় মূখর যে স্কুল মাঠ সেটি এখন কাঁদার ভাগার, সামান্য বৃষ্টিতেই স্কুল মাঠে সৃষ্টি হয় জলবদ্ধতা, বন্ধ হয়েছে খেলা-ধুলা,। এর সমাধান চায় শিক্ষার্থীরা।