বুধ. অক্টো. 27th, 2021

সোমবার বিকেলে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক:

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন এবং এই সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার বিকাল চারটায় সংবাদ সম্মেলন করবেন সরকারপ্রধান। রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং এ তথ্য নিশ্চিত করেছে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সোমবার বিকাল চারটায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে অংশগ্রহণ পরবর্তী সংবাদ সম্মেলনে অংশ নেবেন।

গত ১৭ সেপ্টেম্বর জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি চার্টার ফ্লাইটে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী। ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে দুই দিনের যাত্রাবিরতি শেষে ১৯ সেপ্টেম্বর তিনি নিউইয়র্ক পৌঁছান।

সফরে জাতিসংঘের বিভিন্ন কর্মসূচিতে মহামারি মোকাবেলা, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা, খাদ্য নিরাপত্তার ওপর গুরুত্ব দিয়ে বিভিন্ন অনুষ্ঠানে বক্তব্য রাখেন শেখ হাসিনা।

নিউইয়র্কে পৌঁছানোর পরদিন সোমবার সেখানে জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ অধিবেশনের উদ্বোধন হয়। এই অধিবেশনেই গত ২৪ সেপ্টেম্বর শুক্রবার ভাষণ দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। সেদিন সকালে রাষ্ট্র ও সরকারপ্রধানদের অংশগ্রহণে জলবায়ু পরিবর্তন বিষয়ক রুদ্ধদ্বার বৈঠকে অংশ নেন শেখ হাসিনা।

এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে জাতিসংঘ সদরদপ্তরের বাগানে একটি ‘হানি লোকাস্ট’ গাছের চারা রোপণ করেন। জাতিসংঘ সদরদপ্তরের উত্তরের লনের ইউএন গার্ডেনে সেই গাছটির পাশেই বঙ্গবন্ধুকে উৎসর্গ করে তার বাণী সম্বলিত একটি বেঞ্চও উন্মুক্ত করেন তিনি।

পরে ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্ক’ শীর্ষক একটি ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ দেন শেখ হাসিনা। সেখানে জাতিসংঘের টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনের পথে বাংলাদেশের সাফল্যের স্বীকৃতি হিসেবে ‘এসডিজি প্রোগ্রেস অ্যাওয়ার্ড’ পান তিনি।

পরদিন মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের উদ্বোধনী পর্বে অংশ নেন প্রধানমন্ত্রী। ওই দিন বিকেলে তিনি ‘ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল’ শীর্ষক গোলটেবিল বৈঠকে অংশ দেন।

বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের আয়োজনে ‘হোয়াইট হাউস গ্লোবাল কোভিড-১৯ সামিট: এনডিং দ্য প্যানডেমিক অ্যান্ড বিল্ডিং ব্যাক বেটার’ শীর্ষক সম্মেলনে ভার্চুয়ালি অংশ নেন শেখ হাসিনা।

সফরে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহ এবং ভিয়েতনামের প্রেসিডেন্ট নিউয়েন হুয়ান ফুকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পাশপাশি জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী।
জাতিসংঘ সাধারণ অধিবেশন এবং নিউইয়র্কে অন্যান্য অনুষ্ঠানে অংশগ্রহণ শেষে ২৫ থেকে ৩০ সেপ্টেম্বর ওয়াশিংটন ডিসি সফর করেন প্রধানমন্ত্রী। ৩০ সেপ্টেম্বর ওয়াশিংটন থেকে ঢাকার উদ্দেশে রওনা হন তিনি। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশগ্রহণ শেষে গত শুক্রবার রাতে দেশে ফেরেন সরকারপ্রধান।