শনি. এপ্রিল 20th, 2024

কাউনিয়ায় অর্পিত সম্পত্তিতে গাছ কাটার অভিযোগ

কাউনিয়া (রংপুর)প্রতিনিধি:

রংপুরের কাউনিয়ায় অর্পিত সম্পত্তিতে গাছ কাটার অভিযোগ উঠেছে স্থানীয় এক ব্যক্তির বিরুদ্ধে । এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত অভিযোগ করেছেন স্থানীয়রা। খবর পেয়ে ইউনিয়ন ভুমি অফিসের লোক ঘটনাস্থলে গিয়ে অর্পিত সম্পত্তিতে গাছ কাটা বন্ধ করে দেয়।

অভিযোগে জানা গেছে, উপজেলার বালাপাড়া ইউনিয়নের তালুকসাহাবাজ গ্রামে ভি,পি কেস ভুক্ত অর্পিত সম্পত্তিতে বেড়ে উঠা মেহগনিসহ বিভিন্ন প্রজাতির ৫টি গাছ কাটেন একই ইউনিয়নের হরিশ্বর গ্রামের আশরাফুল হাবীব নামে এক ব্যক্তি। অবৈধভাবে গাছ কাটার বিষয়টি টের পেয়ে স্থানীয় লোকজন মুঠোফোনে সহকারি কমিশনার(ভূমি)অবগত করেন। খবর পেয়ে ঘটনাস্থলে ইউনিয়ন ভুমি অফিসের লোক গিয়ে সরকারি অর্পিত সম্পত্তির গাছ কাটা বন্ধ করে দেয়।

তালুক সাহাবাজ গ্রামের জাহাঙ্গীর আলম ও আব্দুর রহিম রুবেল বলেন, যে জমির গাছ কাটা হয়েছে। ওই জমি সরকারি অর্পিত সম্পত্তি হিসেবে সরকার গেজেট প্রকাশ করে। কিন্তু আশরাফুল হাবীব বিক্রির উদ্দেশ্যে অবৈধভাবে সরকারি গাছ কেটে ফেলে। এ ব্যাপারে আমরা দুই জন সহকারি কমিশনার (ভূমি) বরাবরে লিখিত অভিযোগ করেছি।

গাছ কাটার বিষয়ে আশরাফুল হাবীর(তুষার)জানান, সাব কবলা ও রেকর্ড মূলে জমি তাঁর পৈত্তিক সম্পত্তি। নিজের জমিতে গাছ রোপন করে কয়েকটি গাছ কাটা হয়েছে। ভূমি অফিস এর গাফিলতির কারণে প্রকাশিত গেজেটের ক ও খ উভয় তফসিলেই জমি তালিকাভুক্ত হয়েছে। ক তফসিল হতে অবমুক্তির জন্য বিজ্ঞ আদালতে মামলা চলমান আছে। গাছ কাটার যারা অভিযোগ করেছে তাঁরা আমাকে হেয়প্রতিপন্ন করার জন্য মিথ্যা অভিযোগ করেছে। স্থানীয় কয়েকজন জানান, আশরাফুল হাবীবেব পিতা এই জমিতে দীর্ঘদিন ভোগদখল করে আসছে।


এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (অতিরিক্ত দায়িত্ব) মনোনীতা দাস বলেন, এ ব্যাপারে লিখিত অভিযোগ পেয়েছি। যে জমির গাছ কাটা হয়েছে, ওই জমি সরকারি অর্পিত সম্পত্তি। সেহেতু আমরা খবর পেয়ে গাছ কাটা বন্ধ করে দিয়েছি। তবে অভিযুক্ত ব্যক্তি ওই জমি তাদের দাবী করেছেন। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।