বৃহস্পতি. এপ্রিল 25th, 2024

কী বোঝে? তসলিমা নাসরিন সিনেমার

বিনোদন ডেস্ক :

কান চলচ্চিত্র উৎসব ঘুরে দেশে মুক্তি পেয়েছে আলোচিত সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। এই সিনেমা নিয়ে সমালোচনা করায় নির্বাসিত লেখক তসলিমা নাসরিনকে নিয়ে প্রশ্ন তুললেন দেশের নন্দিত গীতিকার, সুরকার ও সঙ্গীত পরিচালক প্রিন্স মাহমুদ।
রোববার (২১ নভেম্বর) আজমেরী হক বাঁধন অভিনীত এ সিনেমা নিয়ে সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস দিয়ে হইচই ফেলে দেন আলোচিত লেখিকা তসলিমা নাসরিন। সিনেমাটি নিয়ে ‘কড়া’ ভাষায় সমালোচনা করেন তিনি। ফেসবুক স্ট্যাটাসে তসলিমাকে এক হাত নিলেন শিল্পী প্রিন্স মাহমুদ।


তিনি লিখেন, আলোচিত ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটি নিয়ে এবার সমালোচনা করছে লেখিকা তসলিমা নাসরিন। লিখছে- রেহানাকে তার সংবেদনশীল, সৎ বা উদার কোনো মানুষ মনে হয় নাই। হাসবো না কাঁদবো বুঝতে পারছি না। এই নারসিসিস্ট বেয়াদব মহিলা তো নিজেই সংবেদনশীল না। ‘আবরার এমনি এমনি মরে গেছে, হত্যা ইচ্ছাকৃত নয়’ বলার পর আমি তাকে ট্রিটমেন্ট নেয়ার পরামর্শ দিলে, সে আমাকে ডিলিট করে। যে নিজের সমালোচনা সহ্য করতে পারে না, সে মুক্তমনা-উদার হয় কেমন করে?


তিনি আরও লিখেন, যে লেখা সামান্য বোঝে, সে জানে যে তসলিমার লেখা অত্যন্ত নিম্নমানের। একটা কবিতা লিখেছি- একটু দেখুন না দেখুন না করে বড় বড় লেখকদের পা চেটে একটা জায়গা করে নিয়েছিল মাত্র। আর ডাক্তার এবং মোটামুটি সাদা চামড়ার নাদুস-নুদুস একটা কিছু ছিল বলে বড় লেখকদের সহযোগী হিসেবে জায়গা পেয়ে যায়। দু’একটা নিম্নমানের বই-টই লিখল। অশিক্ষিত মৌলবাদীরাও হৈ হৈ করে উঠল।

দেশের বাইরে একটা পার্মানেন্ট ব্যবস্থা হয়ে গেল। ওরে আর পায় কে? আচ্ছা, ও সিনেমার কী বোঝে? বুড়ো বয়সে অতৃপ্তিতে ভুগছে। কিছু বলদ ফ্যান-ট্যান জুটিয়ে প্রসার- সহমত দিদি, সহমত দিদি শুনতে শুনতে দিন দিন আরও অসুস্থ হয়ে যাচ্ছে। মুক্তমনা শব্দের পেছন মেরে ছেড়েছে ফাজিলটা…।