শনি. এপ্রিল 20th, 2024

টাইগারদের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা

খেলাধুলা  ডেস্ক:

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে ১৫ সদস্যের বাংলাদেশ স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে বিসিবি কার্যালয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু এই স্কোয়াড ঘোষণা করেন। 

১৫ জনের মূল দলের সঙ্গে ২ জন অতিরিক্ত ক্রিকেটার রাখা হয়েছে। তারা হলেন রুবেল হোসেন ও আমিনুল ইসলাম বিপ্লব। দলে জায়গা হয়নি মোসাদ্দেক হোসেন সৈকত ও তাইজুল ইসলামের। 

বিশ্বকাপ দলে রাখা হয়েছে তিন বিশেষজ্ঞ স্পিনার সাকিব আল হাসান, নাসুম আহমেদ ও শেখ মেহেদীকে। এ ছাড়া এই দলে রয়েছেন ৭জন অলরাউন্ডার। মুস্তাফিজুর রহমানের সঙ্গে পেস আক্রমণের জন্য রাখা হয়েছে তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিনকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য যে দল দিয়েছে বিসিবি সেই দলের প্রত্যেকেরই বড় মঞ্চে ভালো করার সামর্থ্য রয়েছে বলে মনে করেন নান্নু। একই সঙ্গে ওপেনার হিসেবে থাকা সৌম্য সরকার, লিটন দাস এবং নাইম শেখের ভালো করার ব্যাপারে আত্মবিশ্বাসী তিনি।

এ প্রসঙ্গে নান্নু আরো বলেন, ‘যারা সুযোগ পেয়েছে তারা বিরাট প্ল্যাটফর্মের মধ্যে আছে এবং তাদের সামর্থ্য আছে ভালো করার ইন শা আল্লাহ। বিশ্বকাপ স্কোয়াডে যারা আছে ওপেনার তাদের ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী, তারা ভালো করবে।

আপাতত একাদশের বাইরে থাকলেও শামীম হোসেন পাটোয়ারীর কার্যকারিতা নিয়ে কোনো সংশয় নেই মিনহাজুল আবেদীনের। প্রধান নির্বাচক মনে করেন, তরুণ এই বাঁহাতি ব্যাটসম্যানের খেলার ধরন টি-টোয়েন্টি ক্রিকেটের সঙ্গে দারুণ মানানসই। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের সদস্য শামীম এখন পর্যন্ত ৩৬ টি-টোয়েন্টিতে প্রায় দেড়শ স্ট্রাইক রেটে করেছেন ৫০৬ রান। একমাত্র ফিফটিতে অপরাজিত ছিলেন ৫২ রানে।

প্রত্যাশার ডালি সাজিয়ে গত জুলাইয়ে জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় শামীমের। নিজের প্রথম ম্যাচে ১৩ বলে খেলেন ২৯ রানের বিস্ফোরক ইনিংস। পরের ম্যাচে ১৫ বলে অপরাজিত থাকেন ৩১ রানে।

দেশে ফিরে অবশ্য অস্ট্রেলিয়ার বিপক্ষে খুব একটা ভালো করতে পারেননি। নিচু, মন্থর ও অসমান বাউন্সের টার্নিং উইকেটে চার ম্যাচের তিনটিতে ব্যাটিংয়ে নেমে করতে পারেন কেবল ১০ রান।

নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান টি-টোয়েন্টি সিরিজে একাদশের বাইরে আছেন শামীম। বর্তমান কম্বিনেশনে তার একাদশে জায়গা পাওয়ার পথ বেশ কঠিন। তবে প্রধান নির্বাচক জানালেন, পুরো প্যানেলই শামীমের মধ্যে দেখছেন অমিত সম্ভাবনা। নান্নু বলেন, শামীমকে জিম্বাবুয়ে সিরিজ থেকে দলে রাখছি। অনূর্ধ্ব-১৯ ক্রিকেট খেলে এসেছে, আমাদের হাইপারফরম্যান্স ইউনিটে রেখে যথেষ্ট নার্সিং করা হয়েছে ওর। আমরা যথেষ্ট আত্মবিশ্বাসী, ও যে স্টাইলে খেলে টি-টোয়েন্টি ফরম্যাটে ও যথেষ্ট ভালো খেলবে। আমরা নির্বাচক প্যানেল ওর ব্যাপারে আত্মবিশ্বাসী।

দল ঘোষণার আগেই এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন তামিম ইকবাল। মূলত পর্যাপ্ত ম্যাচ খেলার অভাব, তরুণদের সুযোগ করে দেয়া সহ ইনজুরির কারণে বিশ্বকাপে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন দেশ সেরা এই ওপেনার। দলে না রাখলেও দেশ সেরা এই ওপেনাররে শূন্যতা অনুভব করবে দল, এমনটাই জানিয়ে নান্নু বলেন, অবশ্যই তামিম ইকবাল তিন ফরম্যাটে আমাদের সেরা খেলোয়াড়দের একজন। ও নিজে থেকে সরে গিয়েছে, আমরা আত্মবিশ্বাসী ছিলাম বিশ্বকাপে ওর মতো খেলোয়াড়কে পাবো। পাইনি এটা আমাদের দুর্ভাগ্য, আমরাও মিস করবো তামিমকে। আমরা আত্মবিশ্বাসী ও আবার ফিরে আসবে।

মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বে অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে সাজানো হয়েছে বিশ্বকাপ দল। নিজে দলে না থাকলেও, দলের সবার প্রতি অভিনন্দন ও শুভেচ্ছা জানাতে ভোলেননি তামিম। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তিনি লিখেছেন, ‘যারা বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ পেয়েছে তাদের সবাইকে অভিনন্দন। পুরো দলের জন্য আমার শুভকামনা।’

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াডের ৯ ক্রিকেটারের জায়গা হয়নি আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াডে।  টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নেয়ায় মাশরাফী নিজেই তরুণদের দিকে চোখ ফেরানোর বার্তা দিয়েছেন। তামিম নিজেই ইনজুরির কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন না বলে জানিয়েছেন।

এই দুই লিজেন্ডারির বাইরে পেসার আবু হায়দার রনি ও আল আমিন হোসেন, উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন, স্পিন অলরাউন্ডার নাসির হোসেন, ব্যাটসম্যান সাব্বির রহমান, স্পিনার সাকলায়েন সজীব এবং আরাফাত সানি ছিলেন ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে, এবার নেই তারা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে ‘বি’ গ্রুপে বাংলাদেশ। যেখানে টাইগারদের প্রতিপক্ষ ওমান, স্কটল্যান্ড ও পাপুয়া নিউগিনি। উদ্বোধনী দিনেই মাঠে নামবে বাংলাদেশ। স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে টাইগাররা।

১৭ অক্টোবর দিনের দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে মাহমুদউল্লাহর দল। বাংলাদেশ সময় রাত ৮ টায়। বাছাই পর্বের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক ওমান। ১৯ অক্টোবর বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় মাঠে নামবে এই দুই দল। টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে নিজেদের শেষ ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে খেলবে বাংলাদেশ।

২১ অক্টোবর বিকেল চারটায় শুরু হবে ম্যাচটি। বাংলাদেশের সবগুলো ম্যাচ মাঠে গড়াবে ওমানে। বাছাই পর্ব উতরে যেতে পারলে মূল পর্বে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পাবে ভারত, পাকিস্তান, আফগানিস্তান, নিউজিল্যান্ড। এ ছাড়া বাছাই পর্ব পেরিয়ে আসা একটি দলের সঙ্গেও খেলতে হবে টাইগারদের।

বাংলাদেশ স্কোয়াড: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নাঈম শেখ, সৌম্য সরকার, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, নুরুল হাসান (উইকেটরক্ষক), মেহেদী হাসান, নাসুম আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, শামীম হোসেন পাটোয়ারী, শরিফুল ইসলাম,তাসকিন আহমেদ।  
স্ট্যান্ডবাই- রুবেল হোসেন, আমিনুল ইসলাম বিপ্লব