শনি. এপ্রিল 27th, 2024

কাউনিয়ায় এ আর মালিক সিডস কোম্পানির আলু চাষে মাঠ দিবস অনুষ্ঠিত


স্টাফ রিপোর্টার ঃ

রংপুরের কাউনিয়া উপজেলায় এ আর মালিক সিডস কোম্পানির আগাম উচ্চ ফলনশীল জলবাযু সহনশীল ও রোগ প্রতিরোধী হাইব্রিড সবজি ও কোরাজন, এডাটো, রেনমী, লেভান্তে, এলুয়েট জাতের আলু বীজ সরবরাহ আলু চাষে উদ্বুদ্ধ করতে প্রদর্শনী প্লট পরিদর্শন ও স্থানীয় কৃষকদের নিয়ে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

গত(১৪ মার্চ)বৃহস্পতিবার দুপুরে রংপুর ডিস্ট্রিবিউটরের আয়োজনে উপজেলার শহীদবাগ ইউনিয়নের সাব্দী গ্রামে এ আর মালিক সিডস কোম্পানির আগাম ও উচ্চ ফলনশীল আলু বীজের সম্প্রসারণে প্রদর্শনী প্লট পরিদর্শন ও স্থানীয় কৃষকদের নিয়ে মাঠ দিবস অনুষ্ঠান সাবেক ইউপি চেয়ারম্যান আমজাদ হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, এ আর মালিক সিডস কোম্পানির বিজনেস ডেভলপমেন্ট ম্যানেজার আবিদ রহমান, সিড পটেটো এরিয়া ম্যানেজার উজ্জল কুমার হাওয়ালদার, ডেভলপমেন্ট অফিসার রুবেল মিয়া, রংপুর ডিস্ট্রিবিউটর আলহাজ্ব আবদুর রহমান, উপজেলা প্রেসক্লাব এর যুগ্ম আহবায়ক নিতাই রায়, আলুচাষী শাজাহান খানসহ অন্যান্য অতিথিবৃন্দ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, এ আর মালিক সিডস ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয়ে বাংলাদেশের কৃষকদের মাঝে হাইব্রিড সবজি ও আলু বীজের জলবায়ু সহনশীল ও রোগ প্রতিরোধী মানসম্পন্ন বীজ বাজারজাত করে ব্যাপক ভ‚মিকা পালন করে আসছে। আধুনিক তথ্যপ্রযুক্তির সংমিশ্রনের মাধ্যমে কৃষকদের জীবনমান উন্নয়নে উন্নত বীজ ব্যবহারসহ বিভিন্ন বিষয়ে কৃষকদের পরামর্শ প্রদানসহ দেশের কৃষকরা যেন ভালোভাবে থাকতে পারে সেজন্য কৃষকদের মধ্যে উন্নত চাষাবাদে উদ্বুদ্ধ করতে এ আর মালিক সিডস মাঠে কাজ করে যাচ্ছে। এতে একদিকে যেমন উৎপাদন খরচ কমবে, তেমনি অন্যদিকে আর্থিক ভাবে লাভবান হবে চাষীরা।